Ads by tnews247.com
দেশের প্রতিটি ইউনিয়নে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেবঃ জুনাইদ আহমেদ পলক

দেশের প্রতিটি ইউনিয়নে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেবঃ জুনাইদ আহমেদ পলক

Wed June 14, 2017     

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে বলেছেন, দেশের প্রতিটি ইউনিয়নে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেব। এ বিষয়ক দুটি প্রকল্প থেকে ২০১৮ সালের মধ্যে প্রতিটি ইউনিয়নে ফাইবার অপটিক ক্যাবল দিয়ে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেব।

বুধবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটর উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য আমরা ৪টি খাতে বেশি গুরুত্ব দিচ্ছি। এগুলো হল মানব সম্পদ উন্নয়ন, ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করা, ই গর্ভনেন্স প্রতিষ্ঠা করা এবং আইসিটি সেক্টরকে এগিয়ে নিয়ে যাওয়া ।

তিনি বলেন, সফটওয়ার শিল্পে ২৬ মিলিয়ন ডলার এক্সপোর্ট বৃদ্ধি হয়ে দাঁড়িয়েছে ৭’শ মিলিয়ন ডলারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি টার্গেট আমাকে দিয়েছেন। সেটি হচ্ছে, ২০২১ সাল নাগাদ হার্ডওয়ার-সফটওয়ার সার্ভিস সেক্টর থেকে রফতানি আয় ৫ বিলিয়ন ডলার অর্থাৎ ৫ শত কোটি ডলার আয় করা। এই সেক্টরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করার জন্য সেভেন ফাইভ-ইয়ার প্ল্যান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই টার্গেট পূরন করতে অর্থমন্ত্রীর কাছে আইসিটি পরিবারের পক্ষ থেকে কিছু আবেদন করেছেন বলেও জানান তিনি।

তিনি বলেন, আমাদের দেশে প্রতিবছর ৫ লাখ ল্যাপটপ, কম্পিউটার, প্রায় ৩০ লাখ মোবাইল ফোন, প্রায় ২০ লাখ রেফ্রিজারেটর আমদানি করা হয়। আমাদের হাজার হাজার কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার জন্য আমরা দাবি করেছিলাম একশটি কাঁচামাল পণ্যে যদি রিয়াতি প্রদান করা হয় তাহলে আমাদের দেশি শিল্প প্রতিষ্ঠা করা সম্ভব। অর্থমন্ত্রী আমাদের আইসিটি পরিবারের সেই দাবি গ্রহণ করেছেন। তিনি ৯৪টি পণ্যে শুল্ক কমিয়ে ১ শতাংশ করেছেন। ফলে বিদেশি অনেক প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করার জন্য যোগাযোগ শুরু করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরা বিশ্বের কাছে বাংলাদেশেকে আইসিটির অন্যতম আকষর্ণীয় গন্তব্য হিসেবে তৈরি করার জন্য ২০২৪ সাল পর্যন্ত আইটি সেক্টরের সব ধরনের ট্যাক্সকে উনি অবমুক্ত করেছেন। পৃথিবীর আর কোনো দেশে এই মুহূর্তে এতো বিনিয়োগ বান্ধব নয়।







Facebook এ আমরা

আরও খবর


আবার এল মরন ফাদ -'ব্লু হোয়েল'-এর পর স্যোশাল মিডিয়ায় নতুন আতঙ্কের গেম  

 

শুধু ডেটা এন্ট্রির করেই বিপুল আয়ের সুযোগ দিচ্ছে মোদী ডিজিটাইজ ইন্ডিয়া প্ল্যাটফর্ম রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে। এর মাধ্যমে কোনও

 

অ্যানিমেশন দূর করবে বেকারত্ব অ্যানিমেশন হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে অনেকগুলো স্থির চিত্রকে ধারাবাহিকভাবে সাজিয়ে ভিডিও আকারে তৈরি করা হয়।

 

দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি কী কী? টেকনোলজি ছাড়া আমাদের জীবন বলতে গেলে অসম্পূর্ণ। টেকনোলজিও দিন দিন উন্নত হচ্ছে। দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি

 

ইউসি ব্রাউজার বাংলাদেশে নিয়ে এলো বিডি এক্সপ্রেস চীনের আলিবাবা মোবাইল বিজনেস গ্রুপের পোর্টফোলিও প্রতিষ্ঠান ইউসিওয়েব নিয়ে এসেছে ‘বিডি এক্সপ্রেস’। আজই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই নিউজ এগ্রেগেটরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়েছ

 

হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার করা হয়েছে। হ্যাকারদের কবলে পড়েছিল বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট

 

অন্যান্য

আবার এল মরন ফাদ -'ব্লু হোয়েল'-এর পর স্যোশাল মিডিয়ায় নতুন আতঙ্কের গেম

শুধু ডেটা এন্ট্রির করেই বিপুল আয়ের সুযোগ দিচ্ছে মোদী

অ্যানিমেশন দূর করবে বেকারত্ব

দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি কী কী?

ইউসি ব্রাউজার বাংলাদেশে নিয়ে এলো বিডি এক্সপ্রেস

হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার

যেভাবে ভয়াবহ সাইবার হামলা ঠেকালেন কিছু তরুণ

যে ৫টি ভুল ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে কখনো করবেন না

বাংলাদেশে প্রথমবারের মতো স্যামসাং হোম অ্যাপ্লায়েন্সের উৎপাদন কারখানা স্থাপন

আসছে ফেসবুক টিভি

জেনে নিন ফেসবুকে ভুয়া খবর চেনার সেই ১০ উপায়

বাংলা রেডিও শোনার অ্যাপ

বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ

দেশের প্রতিটি ইউনিয়নে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেবঃ জুনাইদ আহমেদ পলক

ফেসবুক মেসেঞ্জার নিয়ে এসেছে 'সিক্রেট কনভারসেশন'

রাস্তায় নামছে চালকবিহীন বাস

পবিত্র কোরআনের অ্যাপটির চতুর্থ সংস্করণ এনেছে অরেঞ্জ বিডি লিমিটেড

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের এক জরিপে দেখা গেছে প্রশিক্ষণার্থীদের ৩৩ লাখ টাকা আয়

নতুন দুটি ফিচার নিয়ে আসলো হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হবে!

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft