Ads by tnews247.com
লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের এক জরিপে দেখা গেছে প্রশিক্ষণার্থীদের ৩৩ লাখ টাকা আয়

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের এক জরিপে দেখা গেছে প্রশিক্ষণার্থীদের ৩৩ লাখ টাকা আয়

Sat June 10, 2017     

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের এক জরিপে দেখা গেছে, দেশের বিভিন্ন জেলায় তরুণরা প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়িয়ে নিজেদের আয় বাড়াতে সক্ষম হয়েছে। ঢাকা বিভাগে এ পর্যন্ত মোট প্রশিক্ষণ গ্রহন করেছেন ১৫৬০ জন; এর মধ্যে সফলভাবে আউটসোর্সিংয়ে যুক্ত হয়েছেন ৪৮৫ জন। ঢাকার বিভিন্ন জেলায় তাদের সম্মিলিত আয় ৪১ হাজার ৫৭৯ ডলার বা টাকার অংকে ৩৩ লাখ ২৬ হাজার ৩২০ ঢাকা। ফ্রিল্যান্সারদের ব্যক্তিগত এই আয়ের পরিমাণ দিনে দিনে বাড়ছে।

প্রকল্প সূত্র জানায়, ময়মনসিংহ জেলায় প্রশিক্ষণ পাওয়া ১৪০ জনের মধ্যে সফলভাবে ২৫ জন আউটসোর্সিং করে আয় করেছেন ৩২৬০ ডলার। নারায়নগঞ্জে প্রাশিক্ষণগ্রহনকারী ৪০ জনের মধ্যে ১১ জন আউটসোর্সিংয়ের মাধ্যমে আয় করেছেন ১১৯০ ডলার। নরসিংদীতে ৪০ জনের মধ্যে থেকে ১৩২ জনের আয় ৮৩০ ডলার। টাঙ্গাইলে ১৬০ জনের মধ্যে থেকে ৩৫ জনের আয় ৩৩৪০ ডলার। কিশোরগঞ্জে প্রশিক্ষণ পাওয়া ২০০ জনের মধ্যে থেকে ৩২ জন আয় করেছেন ১৮৪০ ডলার। রাজবাড়িতে ৮০ জনের মধ্যে থেকে ২৫ জন আয় করেছেন ২২৫০ ডলার। মাদারিপুরে ১৯ জন ১১৫০ ডলার আয় করেছেন। শরিয়তপুরে ৭ জন আয় করেছেন ৪৩০ ডলার। মানিকগঞ্জে ১২০ জনের মধ্যে থেকে ৯০ জন ৭৫৬০ ডলার আয় করেছেন। ফরিদপুরে ৪৫ জন ৪৩৫৫ ডলার আয় করেছেন। গাজিপুরে ১৬০ জনের মধ্যে থেকে ৮০ জন ৯১০০ ডলার আয় করেছেন।

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের প্রশিক্ষণ গ্রহন করে এখন স্ববালম্বী ঢাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, আমরা সবাই জানি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার খরচ অনেক বেশি। এই সমস্যায় নিয়ে আমি এবং আমার পরিবার যখন টানপোড়নে পড়ি তখন লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের প্রশিক্ষণ সম্পর্কে জানতে পারি। অনলাইনে আবেদন করে ডিজিটাল মার্কের্টিংয়ের ওপর ৫০ দিনের কোর্সটি সম্পন্ন করি। প্রশিক্ষণ চলাকালীন সময়ে আমি প্রথম এসইও‘র মাধ্যমে ২৫ ডলার আয় করি। বর্তমানে আমি বিদেশী কাজের পাশাপাশি স্থানীয় কিছু ডাটা এন্ট্রির কাজও করছি। এখন আমি ভালো আয় করে নিজের পড়াশোনা চালিয়ে যাচ্ছি।

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের প্রশিক্ষণ গ্রহন করে নারীরাও ভালো আয় করছেন। তাদেরই একজন তাসমিন নাহার নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, কয়েক মাস আাগে আমি একটি পত্রিকার মাধ্যমে এই প্রশিক্ষণ সম্পর্কে জানতে পারি। জানুয়ারিতে ৫০ দিনের গ্রাফিক্স ডিজাইনের ওপর ফ্রি কোর্স করি। এই কোর্সটি শুধু ক্লাসরুমের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। আমরা সারাক্ষণ ব্যাচের সবাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একে অপরের সাথে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করেছি। আমাদের প্রশিক্ষণ পরবর্তীতেও ছোট খাটো সমস্যায় পড়লে আমরা আমাদের ট্রেইনারকে ফোন করেছি, তিনি আমাদের সহযোগিতার ক্ষেত্রে খুবই আন্তরিক ছিলেন। কোর্স শেষ করার পর একটি মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলি। আমি এখন ফাইবারে কাজ করছি। আমার প্রথম কাজ ছিল ১৫ ডলারের। এখন আমি ভালো আয় করছি।

তরুণদের হাত ধরেই ডিজিটাল বাংলাদেশ অনেক খানি এগিয়ে যাবে এমন আশাবাদ ব্যক্ত করে তথ্য প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর চৌধুরী বলেন, স্বাধীনভাবে উপার্জন করে ভালো থাকার জন্য ফ্রিল্যান্সিং সবচেয়ে ভালো মাধ্যম। তরুণরা বিদেশী মুদ্রা আয় করে নিজেরা ভালো থাকার পাশাপাশি দেশকে ভালো রাখতে পারে। তথ্য প্রযুক্তি বিভাগ শুধু প্রশিক্ষণ দিয়েই নয়, মেনটরিংসহ প্রয়োজনীয় সবরকমের সহায়তা দেবে বলে।

লার্নিং অ্যান্ড প্রকল্পের পরিচালক মির্জা আলী আশরাফ বলেন, ২০১৪ সালে লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের যাত্রা শুরু হয়। এই প্রকল্পের মাধ্যমে ৫ কোটি ইউএস ডলার আয় করার লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। সারা বাংলাদেশের ৬৪টি জেলায় ৬৫০টি ব্যাচে ১৩ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে একটি ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশের কার্যকর ভূমিকা রাখার উদ্দেশ্যে এই প্রকল্পে আমরা কাজ করে যাচ্ছি।







Facebook এ আমরা

আরও খবর


আবার এল মরন ফাদ -'ব্লু হোয়েল'-এর পর স্যোশাল মিডিয়ায় নতুন আতঙ্কের গেম  

 

শুধু ডেটা এন্ট্রির করেই বিপুল আয়ের সুযোগ দিচ্ছে মোদী ডিজিটাইজ ইন্ডিয়া প্ল্যাটফর্ম রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে। এর মাধ্যমে কোনও

 

অ্যানিমেশন দূর করবে বেকারত্ব অ্যানিমেশন হচ্ছে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে অনেকগুলো স্থির চিত্রকে ধারাবাহিকভাবে সাজিয়ে ভিডিও আকারে তৈরি করা হয়।

 

দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি কী কী? টেকনোলজি ছাড়া আমাদের জীবন বলতে গেলে অসম্পূর্ণ। টেকনোলজিও দিন দিন উন্নত হচ্ছে। দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি

 

ইউসি ব্রাউজার বাংলাদেশে নিয়ে এলো বিডি এক্সপ্রেস চীনের আলিবাবা মোবাইল বিজনেস গ্রুপের পোর্টফোলিও প্রতিষ্ঠান ইউসিওয়েব নিয়ে এসেছে ‘বিডি এক্সপ্রেস’। আজই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই নিউজ এগ্রেগেটরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়েছ

 

হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার করা হয়েছে। হ্যাকারদের কবলে পড়েছিল বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট

 

অন্যান্য

আবার এল মরন ফাদ -'ব্লু হোয়েল'-এর পর স্যোশাল মিডিয়ায় নতুন আতঙ্কের গেম

শুধু ডেটা এন্ট্রির করেই বিপুল আয়ের সুযোগ দিচ্ছে মোদী

অ্যানিমেশন দূর করবে বেকারত্ব

দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি কী কী?

ইউসি ব্রাউজার বাংলাদেশে নিয়ে এলো বিডি এক্সপ্রেস

হ্যাকারদের কবল থেকে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) ওয়েবসাইট উদ্ধার

যেভাবে ভয়াবহ সাইবার হামলা ঠেকালেন কিছু তরুণ

যে ৫টি ভুল ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে কখনো করবেন না

বাংলাদেশে প্রথমবারের মতো স্যামসাং হোম অ্যাপ্লায়েন্সের উৎপাদন কারখানা স্থাপন

আসছে ফেসবুক টিভি

জেনে নিন ফেসবুকে ভুয়া খবর চেনার সেই ১০ উপায়

বাংলা রেডিও শোনার অ্যাপ

বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ

দেশের প্রতিটি ইউনিয়নে আমরা উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দেবঃ জুনাইদ আহমেদ পলক

ফেসবুক মেসেঞ্জার নিয়ে এসেছে 'সিক্রেট কনভারসেশন'

রাস্তায় নামছে চালকবিহীন বাস

পবিত্র কোরআনের অ্যাপটির চতুর্থ সংস্করণ এনেছে অরেঞ্জ বিডি লিমিটেড

লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের এক জরিপে দেখা গেছে প্রশিক্ষণার্থীদের ৩৩ লাখ টাকা আয়

নতুন দুটি ফিচার নিয়ে আসলো হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়া হবে!

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft