Ads by tnews247.com
মানুষের মাঝে চিরদিন বাঁচতে চান একজন মহামানব...একজন মুক্তিযোদ্ধা   - মুজিবুর রহমান দিলু

মানুষের মাঝে চিরদিন বাঁচতে চান একজন মহামানব...একজন মুক্তিযোদ্ধা - মুজিবুর রহমান দিলু

Mon March 24, 2014     

আমি মানুষের মাঝে বাঁচতে চাই চির দিন।নিজেকে ভালোবাসি প্রথমে তারপর যেটুকু থাকে সমানভাগে ভাগ করি পরিবারের সবার মাঝে।ভীষণ নস্টালজিয়ায় ভুগি মাঝে মাঝে।দারুন ভাবে।আমি মুক্তিযোদ্ধা হিসেবে গর্ববোধ করি।নিজের সাথে সাথে চাই অন্যকে হাসাতে।অসাধারণ উজ্জজীবনী শক্তি সম্পন্ন এই কথাগুলো বললেন অসামান্য নাট্যশিল্পী ও অসীম সাহসী মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু।তাঁর জন্ম ১৯৫৫ সালের ৬ই নভেম্বার চট্টগ্রামে।বড় হয়েছেন ঢাকায়।

১৯৬০ সাল থেকে ঢাকায় বসবাস করছেন।ঢাকা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। এই মহান স্বাধীনতা অর্জনে মুক্তিযোদ্ধা হিসেবে তাঁর দানের প্রতি স্রদ্ধা জানিয়ে সম্প্রতি tnews247 কে দেয়া তার মহামূল্যবান সাক্ষাতকারটিতুলে ধরা হল।  

 

আপনি তো একজন মুক্তিযোদ্ধা তার সাথে একজন নাট্যব্যক্তিত্ব তো আপনার কি মনে হয় ,এখনকার বাংলা নাটক ভবিষ্যতের দিশারী হতে পারবে?

-না্‌,মনে হয় না।

 

এই ব্যাপারে যদি আপনার কোন মতামত বা অভিমত থাকে তা কি জানাবেন আমাদের?

-আমাদের হাজার বছরের সংস্কৃতি,ঐতিহ্য এবং আমাদের মানুষের জীবন যাপনের ধারার সঠিক চিত্রটা তুলে ধরতে হবে নাটকে।আমরা যে যোদ্ধা জাতি,তা উঠে আসতে হবে।আমাদের হাসি-কান্না,আমাদের আনন্দের জীবনের ঘনিষ্ঠ কাহিনীর উপরে নাটক নির্মাণ প্রয়োজন।কালজয়ী বাংলা গল্প এবং উপন্যাসের নাট্যরূপ এই সময়ে অনেক প্রয়োজন।বাংলায় কথা বলা শিখতে হবে অভিনেতাদের।বাংলিশকে বর্জন করতে হবে।আমাদের সাহিত্য,নাটক অনেক পরিপূর্ণ এটা প্রমাণ করা দরকার।কিছু কথা বলে কিছু মজা করলেই নাটক হয় না এটা বোঝা দরকার।

 

আপনার বর্তমান প্রচারিত নাটকগুলো কি কি এবং সেগুলো কোন চ্যানেলে প্রচারিত হচ্ছে?

-কিছুদিন আগে আমার লেখা,আমার পরিচালনা এবং অভিনয়ে MY TV তে ২৬ পর্বের ‘তামাশা’ এবং গত ১৬ই ডিসেম্বর মোহনা টিভিতে ৪০ মিনিট করে ৩ পর্বের বিশেষ নাটক ‘অর্জন একাত্তুর’ প্রচারিত হয়েছে।

 

আশির দশকের টিভি পর্দায় আপনাদের নাটকগুলো এখনো মানুষের মনের ভেতরে জাগ্রত আছে...সেগুলোর মধ্যে কোন নাটকের কথা আপনার বেশি মনে পড়ে?

-যতগুলো নাটকে অভিনয় করেছি প্রায় সবগুলো নাটকই মানুষের মনে দাগ কেটেছে।সংশপ্তক,তথাপি, লালমাটি কালো ধোঁয়া নাটকগুলো আর নিজের একক অভিনয় করা সেই এক মানুষ,নীলপানীয়,পুরুষ ...আরও অনেক সব এই মুহূর্তে মনে আসছে না।

 

এমন কি কোন চরিত্র আছে যে চরিত্রটা আপনি নিজে করতে পেলে আনন্দ পেতেন?

-আমার মঞ্চ নাটক আন্টনি চেকওভার ‘সোয়ান’ গানটার প্রধান চরিত্রটা যদি টিভির জন্য পারফর্ম করতে পারতাম।

 

যদি নাট্য অভিনেতা না হতেন তাহলে কি হতে চাইতেন?

-অনেক কিছুই হতে চেয়েছিলাম কিন্তু কি হতে পারলাম জানি না তবে চাকরি ছেড়ে যদি একটা মিডিয়া প্রোডাকশন হাউজ করতে পারতাম,জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত যদি অভিনয়,লেখা আর পরিচালনার সাথে থাকতে পারতাম তাহলে জীবনের অর্থ খুঁজে পেতাম কিন্তু কে আমাকে এই দয়া করবে?

 

আপনার প্রিয় অভিনয় শিল্পী?

-গ্যাগোরি পেক,পিটার অতুল,নানা পটেকার,সুবর্না মোস্তফা, হুমায়ূন ফরিদি।

 

কোন চলচিত্রে কাজ করেছেন কি?

-বাংলাদেশের সর্বপ্রথম স্বল্পদৈর্ঘ্য চলচিত্রে অভিনয় করেছি এবং জয়েন্ট ভেনচার ফ্রেঞ্চের সাথে ফিচার ফিল্ম ‘ডেসটিনেশন চিটাগং’ এর একটি অন্যতম প্রধান চরিত্রে কাজ করেছি বাংলা আর ইংলিশ দুই ভার্সনেই।

 

আপনি তো নাটক তৈরি করেছেন, তো ভবিষ্যতে কি চলচিত্র নির্মাণের ইচ্ছা আছে?

-আমার শেষ ইচ্ছা মুক্তিযুদ্ধের আসল কাহিনীর উপর ছবি নির্মাণ করব যা এখনো কেউ করে নি।যেহেতু আমি একজন মুক্তিযোদ্ধা আমার অভিজ্ঞতার উপর নির্মাণ করব সেই ছবি।

 

বর্তমান দর্শক ও নির্মাতাদের উদ্দেশে কিছু বলুন।

-আমি ব্যক্তিগতভাবে মনে করি এই দেশের যারা সুস্থ ধারায় চলচিত্র নির্মাণ করছেন কিন্তু চলচিত্রের গভীরতা বোঝাতে পারছেন না তাদের বুঝতে হবে ডিজিটাল প্রযুক্তি মানে এই না যে সময় নিজে কাজ না করে তাড়াঘুরো করে ছবি বানানো এবং ফিচার ফিল্ম বলে দাবি করা।এটা ঠিক না।এটা না হচ্ছে ছবি না হচ্ছে নাটক, একটা মিক্সড কিছু হচ্ছে।

 

আপনাকে অনেক ধন্যবাদ সময় দেয়ার জন্য।

-তোমাদেরও ধন্যবাদ। আমি আসলে 'স্বপ্ন দেখি সোনার বাংলার।বেঁচে থাকতে সম্মান পেতে চাই।মানুষের ভালোবাসায় নতুন জীবন পেয়েছি।সেইজন্যে সবাইকে আবারো ধন্যবাদ।আবার একবার জেগে উঠতে চাই অভিনয় দিয়ে।নিয়মিত অভিনয় করতে চাই যতক্ষণ পর্যন্ত জীবন আছে।এক মেয়ে,দুই ছেলে আর আমার প্রিয় স্ত্রী আমার জীবনের আলো।আলোকিত থাকতে চাই যতদিন আছি।

 

.........কথার মাঝে হারিয়ে গিয়েছিলাম। একজন মুক্তিযোদধার পক্ষেই এভাবে বলা সম্ভব। যারা আমাদের দিয়েছেন একটি স্বাধীন দেশের সম্মান, তাঁদের শক্তি ও অব্যয় অক্ষয় নিষ্ঠাকে অনুকরণ করবার প্রত্যয় নিয়ে দেশ গড়তে এগিয়ে যাব এমনটি ভেবেই আবার ফিরে এলাম বর্তমানে।

পরিশেষে পরম শ্রদ্ধেয় মুজিবুর রহমান দিলুর প্রতি সম্মান জানিয়ে এবং তাঁর ও তারঁ পরিবারের সুস্বাস্থ্য কামনা করে শেষ করছি।






Facebook এ আমরা

আরও খবর


বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান শাকিব খান মুঠোফোনে বলেন, ‘আমি আমার বাবাকে বাবা বলে ডাকছি আর এখন আমার সন্তান আমাকে বাবা বলে ডাকবে এটা অন্যরকম একটা অনুভূতি। বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়। নিজের বাবা হওয়ার অনুভূ

 

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড প্রিয় তারকাদের জন্য ভক্তরা নানা রকম পাগলামী করে থাকেন। কয়েকদিন আগে শাহরুখ খানের সঙ্গে দেখা করতে ঘর থেকে পালিয়েছিল ছয় কিশোরী। এবার একই রকম ঘটনা ঘটল অভিনেতা বরুণ ধাওয়ানের সঙ্গে। এ অভিনেতার সঙ্গে দেখা

 

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ফেরদৌস। বর্তমানে সিনেমা ও বিজ্ঞাপনের শুটিং নিয়ে বেশ ব্যস্ত সময় কাটছে তার। এরই ধারবাহিকতায় চলতি মাসে মডেল-অভিনেত্রী বিদ্যা সিনহা মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্

 

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল ভিলেন রুপে যার আগমনে ঢাকাই চলচ্চিত্রে এক সময় ভিন্ন মাত্রা যোগ হয়েছিল। যিনি ভিলেনের ভূমিকায় অভিনয় করেও নায়কের জনপ্রিয়তা পেয়েছিলেন। তিনি আর কেউ নন, অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল

 

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর ঋষি কাপুর ও নীতু কাপুরের ছেলে রণবীর কাপুর। বলিউডের কাঙ্ক্ষিত ব্যাচেলরদের মধ্যে তিনি একজন। সিনেমার পাশাপাশি ব্যক্তি জীবনে প্রেম ও বিয়ে নিয়ে প্রায়ই খবরে আসেন তিনি

 

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয় বলিউড অভিনেতা অক্ষয় কুমার। দর্শকদের উপহার দিচ্ছেন একের পর এক হিট সিনেমা। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসা পাচ্ছেন তিনি। এবার জনসচেতনামূলক একটি সিনেমা নিয়ে

 

অন্যান্য

বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয়

ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে দর্শকদের সামনে মোশাররফ করিম

ফল খেয়ে হাসপাতালে চিত্রনায়িকা জয়া

ভুল না বুঝতে অনুরোধ জানেয়েছেন নুসরাত ফারিয়া

৬ অক্টোবর বিয়ের পিঁড়িতে সামান্থা

হাঙরের সঙ্গে সাঁতরালেন ক্যাটরিনা

যেমন ছিলেন ছোট মোশাররফ করিম

নগ্ন ছবি পোষ্ট করে বিতর্কে ফাতিমা সানা

অমিতাভ নাতনির ছবি উত্তাপ ছড়াচ্ছে অনলাইনে

সালমানে বাবার মাসিক আয় ছিল ৭৫০ টাকা!

১০২ ডিগ্রি জ্বরে আক্রান্ত নায়িকা মিমি

বধূ বেশে কলকাতার ঝিলিক, বর বাংলাদেশের হাসান জাহাঙ্গীর

ভালো নেই জোলি

ঈদে মাহফুজ ও শিমুর অসামাজিক

ডিক্যাপ্রিওর ‘প্লাবনের আগে’

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft