Ads by tnews247.com
পাখি হতে চান উজ্জ্বল এক নক্ষত্র - আলী জাকের

পাখি হতে চান উজ্জ্বল এক নক্ষত্র - আলী জাকের

Mon August 4, 2014     

আলী যাকের, আমাদের দেশের একজন স্বনামধন্য অভিনেতা। তিনি একই সাথে টেলিভিশন নাটক ও মঞ্চ নাটকে জনপ্রিয়। ১৯৪৪ সালের ৬ই নভেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পৈতৃক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানায় হলেও, সরকারি কর্মকর্তা (ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট) পিতার বদলির সূত্রে শৈশব-কৈশোর কেটেছে তাঁর বিভিন্ন জেলায়।

বাংলাদেশের বিজ্ঞাপন জগতের একজন অগ্রদূত আলী যাকের, এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশন্স লিমিটেডের কর্ণধার।

মুক্তিযুদ্ধের চেতনায় সদা উজ্জীবিত এ মানুষটি অবদান রেখেছেন আমাদের সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে। এছাড়াও দীর্ঘদিন ধরে তিনি লেখালেখির সঙ্গে জড়িত। বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকেন তিনি। তাঁর সহধর্মিনী সারা যাকেরও একজন বিখ্যাত অভিনেত্রী।

সম্প্রতি tnews247 কে দেয়া এক সাক্ষাতকারে তিনি তাঁর কিছু মূল্যবান অভিব্যক্তি প্রকাশ করেন।

বাংলাদেশ বেতারের অতীত এবং বর্তমান রূপের মধ্যে যে পার্থক্য, সেটা কি?

- যুদ্ধকালীন যেকোনো রাষ্ট্রের রেডিও চরিত্রটি আসলে একটি বিদ্রোহী চরিত্র। তার সাথে নরমাল রেডিও-এর মিল আশা করাটা ঠিক নয়। এখনকার রেডিও স্বাধীন ও রাষ্ট্রীয় পরিচয় সম্পন্ন। এবং এর রাষ্ট্রের সাথে যায় এমন দর্শনও আছে, যেটা বর্তমানের সাথে প্রতিবিম্বিত হয়। কেবল নেগেটিভ দিকটি হল- এটা সরকার দ্বারা নিয়ন্ত্রিত গণমাধ্যম, যেটা কিনা সর্বোপরি গন মানুষের নয়।

এখনকার নাটকের ভাষারূপ এবং এর প্রয়োগ কি সঠিক ও যথাযথ হচ্ছে বলে আপনি মনে করেন?

- আসলে নাটকের সংলাপের জন্য নিয়মতান্ত্রিকতা এবং ব্যাকরণ কোনও গুরুত্বপূর্ণ বিষয় নয়। যেটা গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে, ভাষার শুদ্ধ উচ্চারিত রূপ। এবং এই শুদ্ধ উচ্চারণ করাটাই এক্ষেত্রে জানা প্রয়োজন। না হলে, ভাষার মান ঠিক থাকবে না। বাংলা ভাষার নিদর্শন দেখাতে উপভাষা ব্যবহার করা ঠিক নয়। একটি বিষয় মনে রাখতে হবে যে, 'গ্রহণযোগ্যতার চেয়ে বোধগম্য হওয়াটাই বেশী জরুরি'।

এখনকার তরুণদের মধ্যে সাহিত্যবোধ জাগিয়ে তুলতে এবং তাদের কবিতা বিমুখতা দূর করতে মানে সর্বোপরি তাদের বাংলা সাহিত্যের প্রতি অনুরাগী করতে আমাদের কি করনীয়?

- এ ব্যাপারে চ্যানেল আই-তে আমি একবার আলোচনা করেছিলাম। আমার সাথে ছিলেন, বাংলা একাডেমীর মহাধ্যক্ষ শামসুজ্জামান খান। আসলে আমরা যখন ছোট ছিলাম, তখন বিনোদনের জন্য বাবা-মা আমাদের হাতে বই তুলে দিতেন। বই পড়ে, বইয়ের চরিত্ররূপকে কল্পনা করে, আমরা বেড়ে উঠেছি। ছেলেবেলায় আমাদের পাড়ার একটি লাইব্রেরির নাম ছিল, 'সীমান্ত গ্রন্থাগার', সেখান থেকে বই তুলে পড়েছি আমরা। এখনও বাবা-মায়েরা সন্তানের ভিতর সেই অভ্যাসটা জাগিয়ে রাখতে পারেন। কেবল বিশেষ বিশেষ দিনে বই কিনে দেয়া নয়, একটি ভালো বইয়ের সত্যিকার অর্থ যদি ছেলেমেয়েদের বুঝানো যায়। তাহলে আমরা আশা রাখি, জাতি সাহিত্যের প্রতি অনুরাগী হবে।

১৯৭১-এর বাংলাদেশ বেতারে আপনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ ছিলেন- সে সম্পর্কে আমাদেরকে কিছু জানান

- এটি আসলে কলকাতা থেকে নিয়ন্ত্রিত হতো। তখন এটি যে বাড়ি থেকে পরিচালিত হতো, সেটি ছিল বালিগঞ্জ পাড়ায়। স্বাধীন বাংলা বেতারে আমার দায়িত্বটি ছিল, ইংরেজি বিভাগ পরিচালনা করা। যেকোনো যুদ্ধকালীন সংবাদ, সাক্ষাৎকারকে ইংরেজিতে রুপায়ণ করাটা ছিল, আমার কাজগুলোর মধ্যে একটি।

'মুক্তির গান' চলচ্চিত্রে কি বাংলাদেশ বেতারের কোনো অংশগ্রহন ছিল?

- না, সে অর্থে ছিল না। অনেকে ধারনা করেন, তারেক মাসুদ এটি নির্মাণ করেছিলেন। উনার এই চলচ্চিত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা থাকলেও, চলচ্চিত্রটি নির্মাণের মূল দায়িত্বে ছিল, 'বাংলাদেশ মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থা'। এর নেতৃত্বে ছিলেন দুইজন,

১. ওয়াহিদুর হক,

২. সানজিদা খাতুন।

আগের আলী যাকের- যিনি আমাদের সবার প্রিয় এবং শ্রদ্ধেয়, তাঁকে আমরা আবার কিভাবে ফিরে পেতে পারি?

- আমাকে আসলে কিভাবে ফিরে পেতে চাও? যাই হোক, আমি মঞ্চে কাজ করে যাচ্ছি, যাব। আমাদের যে সংস্থাটি আছে, সেটি হচ্ছে, 'নাগরিক নাট্য সম্প্রদায়'। আমি সেখানে ছেলেমেয়েদেরকে অভিনয়ের দিকনির্দেশনা দেয়ার চেষ্টা করি।

মঞ্চ ও টিভি- কোন মাধ্যমটি আপনার বেশী পছন্দ?

- অবশ্যই মঞ্চ। টিভি-তে কেবল বেশী দর্শক দেখতে পায়। এটা একটা পার্থক্য।

অনেক গুণী শিল্পীরাই অভিনয়ের প্লাটফর্ম হিসেবে মঞ্চকে বেশী পছন্দ করেন, এর কোনো বিশেষ কারন আছে কি?

- বিশেষ কারন তো আছেই। কারন মঞ্চের নাটকটির চার/ছয় সপ্তাহ রিহার্সেল হয়, রীতিমত মহড়া হয়। মঞ্চে যে দর্শক সামনে বসে থাকে, তাদের সাথে অভিনেতার যে কেমিস্ট্রি তৈরি হয়, সেটা সরাসরি মঞ্চের মাধ্যমেই বুঝতে পারা যায়। এটা একটা নেশা, যাকে বলা যায় 'সংযোগ স্থাপনের নেশা'।

মঞ্চে আপনার পছন্দের চরিত্র কোনটি?

- গ্যালিলিও, শেক্সপিয়ারের 'হেমলেট' ও 'ম্যাকবেথ', দেওান গাজী, নুরালদীন।

টিভি-তে আপনার অভিনিত কোনো নাটকের এমন কোনো সংলাপ, যেটি এখনও মনে পড়ে?

- 'বহুব্রীহি' নাটকে দেখা যেত যে, আবুল হায়াত আমাকে বকতেন, আর আমি বলতাম, 'দুলাভাই আপনার এই কথাটা ঠিক না'।

আপনি কি কখনও চলচ্চিত্রে অভিনয় করেছেন?

- হ্যাঁ। প্যারালাল ছবিতে অভিনয় করেছি।

১. মোরশেদুল ইসলামের ছবি, 'আগামী' ও 'বৃষ্টি'

২. তানভীর মোকাম্মেলের, নদীর নাম মধুমতি, 'রাবেয়া'।

এখনকার শিল্পীদের উদ্দেশ্যে কিছু বলুন।

- এখনকার শিল্পীদের চারটি বিষয় মনে রাখতে হবে।

১. অনুশীলন

২. অধ্যবসায়

৩. অনুভূতি পরায়ণতা

৪. প্রতিটি নাটকে একটি সুপার অবজেকটিভ আছে, এটা মাথায় রাখতে হবে। আর কি বললাম, কেন বললাম- তার উপর নির্ভর করে, কিভাবে বললাম- এটা বুঝতে হবে।

আপনি কি কখনও বাংলাদেশ বেতারে নাটক করেছেন?

- একসময় করেছি।

বর্তমানে বাংলাদেশ বেতারের অবস্থা কেমন?

- বেতারের নাটক অনেক এগিয়ে আছে। অনেক ভালো করছে ওরা। একটা কথা মনে রাখতে হবে, বচন ঠিক না হলে, অর্ধেক অভিব্যক্তি নষ্ট হয়ে যায়।

মানুষ যদি না হতেন, তাহলে কি হতে চাইতেন?

- পাখি হতে চাইতাম।

এমন কোনো ইচ্ছার কথা বলুন, যেটা পূর্ণ হলে, মনের স্বাদ মিটে যায়।

- আমার সন্তান যেন থাকে, দুধে-ভাতে। এটি একমাত্র চাওয়া, একমাত্র ইচ্ছে।

পরিশেষে আমরা tnews247.com-এর পরিবারের পক্ষ থেকে পরম শ্রদ্ধেয় আলী জাকের সাহেবের প্রতি সম্মান জানিয়ে তার ও তার পরিবারের সকল সদস্যের সুস্বাস্থ্য কামনা করে এখানেই ইতি টানছি।


 






Facebook এ আমরা

আরও খবর


বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান শাকিব খান মুঠোফোনে বলেন, ‘আমি আমার বাবাকে বাবা বলে ডাকছি আর এখন আমার সন্তান আমাকে বাবা বলে ডাকবে এটা অন্যরকম একটা অনুভূতি। বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়। নিজের বাবা হওয়ার অনুভূ

 

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড প্রিয় তারকাদের জন্য ভক্তরা নানা রকম পাগলামী করে থাকেন। কয়েকদিন আগে শাহরুখ খানের সঙ্গে দেখা করতে ঘর থেকে পালিয়েছিল ছয় কিশোরী। এবার একই রকম ঘটনা ঘটল অভিনেতা বরুণ ধাওয়ানের সঙ্গে। এ অভিনেতার সঙ্গে দেখা

 

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ফেরদৌস। বর্তমানে সিনেমা ও বিজ্ঞাপনের শুটিং নিয়ে বেশ ব্যস্ত সময় কাটছে তার। এরই ধারবাহিকতায় চলতি মাসে মডেল-অভিনেত্রী বিদ্যা সিনহা মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্

 

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল ভিলেন রুপে যার আগমনে ঢাকাই চলচ্চিত্রে এক সময় ভিন্ন মাত্রা যোগ হয়েছিল। যিনি ভিলেনের ভূমিকায় অভিনয় করেও নায়কের জনপ্রিয়তা পেয়েছিলেন। তিনি আর কেউ নন, অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল

 

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর ঋষি কাপুর ও নীতু কাপুরের ছেলে রণবীর কাপুর। বলিউডের কাঙ্ক্ষিত ব্যাচেলরদের মধ্যে তিনি একজন। সিনেমার পাশাপাশি ব্যক্তি জীবনে প্রেম ও বিয়ে নিয়ে প্রায়ই খবরে আসেন তিনি

 

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয় বলিউড অভিনেতা অক্ষয় কুমার। দর্শকদের উপহার দিচ্ছেন একের পর এক হিট সিনেমা। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসা পাচ্ছেন তিনি। এবার জনসচেতনামূলক একটি সিনেমা নিয়ে

 

অন্যান্য

বাবা হওয়ার অনুভূতি কখনো ভাষায় প্রকাশ করার নয়ঃশাকিব খান

বরুণের জন্য কিশোরী ভক্তের কাণ্ড

মিমকে নিয়ে সুইজারল্যান্ড যাচ্ছেন ফেরদৌস

সিনেমায় নয় এবার বাস্তবেই সাংসদ হতে চান ডিপজল

বাবা-মার পছন্দের পাত্রীকে কখনোই বিয়ে করবেন না রণবীর কাপুর

এবার জনসচেতনামূলক সিনেমা নিয়ে হাজির হচ্ছেন অক্ষয়

ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে দর্শকদের সামনে মোশাররফ করিম

ফল খেয়ে হাসপাতালে চিত্রনায়িকা জয়া

ভুল না বুঝতে অনুরোধ জানেয়েছেন নুসরাত ফারিয়া

৬ অক্টোবর বিয়ের পিঁড়িতে সামান্থা

হাঙরের সঙ্গে সাঁতরালেন ক্যাটরিনা

যেমন ছিলেন ছোট মোশাররফ করিম

নগ্ন ছবি পোষ্ট করে বিতর্কে ফাতিমা সানা

অমিতাভ নাতনির ছবি উত্তাপ ছড়াচ্ছে অনলাইনে

সালমানে বাবার মাসিক আয় ছিল ৭৫০ টাকা!

১০২ ডিগ্রি জ্বরে আক্রান্ত নায়িকা মিমি

বধূ বেশে কলকাতার ঝিলিক, বর বাংলাদেশের হাসান জাহাঙ্গীর

ভালো নেই জোলি

ঈদে মাহফুজ ও শিমুর অসামাজিক

ডিক্যাপ্রিওর ‘প্লাবনের আগে’

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft