Ads by tnews247.com
আর হবে না চুলের আগা ফাটা!

আর হবে না চুলের আগা ফাটা!

Tue March 18, 2014     

ছেলে মেয়ে উভয়ের সৌন্দর্যের একটি মূল অংশ চুল। চুল রুক্ষ এর প্রাণবন্তহীন হয়ে পড়লে, চেহারাও প্রাণবন্তহীন পড়ে। চুলের রুক্ষতার প্রধান লক্ষন চুলের ডগা ফাটা। চুলের ডগা ফেটে গেলে, চুল তা স্বাভাবিক জৌলোশতা হারিয়ে ফেলে। তাছাড়া এটা চুলের অন্যান্য সমস্যার সৃষ্টিকারীও। এসময় চুল ভেঙ্গে দুই ভাগ হয়ে যায়। তাই চুলের ডগা ফাটা প্রতিরোধ করতে হবে। আর তার জন্য চুলের যথাযথ যত্ন নেয়াটা অত্যন্ত জরুরী। 

চুলের ডগা একবার ফেটে গেলে, তাকে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনা সম্ভব নয়। তাই চুলের ডগা ফাটা রোধ করার প্রথম কাজ হল, চুলের যে অংশটুকু ফেটে গেছে ততোটুকু অংশ কেটে ফেলতে হবে। তারপর আর প্রতিরোধ ব্যবস্থা গ্রহন করতে হবে। 

চুলের আগা ফাটার সবচেয়ে কার্যকরী সমাধার হল, তেল। তেল চুলে পুষ্টির জোগান দেয়। তাই নিয়মিত চুলে তেল দিতে হবে। এক্ষেত্রে আমরা সবাই সাধারনত নারিকেল তেল ব্যবহার করে থাকি। তবে নারকেল তেল  ছাড়াও জলপাই তেল, বাদাম তেল বা তিলের তেল লাগানো যায়। এসময় তেল খুব ভালভাবে মাথার ত্বকে ম্যাসাজ করার সাথে সাথে, চুলেও লাগাতে হবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে তিনদিন তেল লাগানো উচিত। সারারাত তেল মাথায় রেখে সকালে শ্যাম্পু করলেই সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়। এছাড়াও তেল লাগানোর সময়, চুলের বিশেষ যত্নে, চুলের দৈর্ঘ্য অনুযায়ী ৪/৫ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে এতে ১ টি ভিটামিন ই ক্যাপস্যুল ভেঙ্গে নিন। এরপর একে হালকা গরম করে মাথার ত্বকে ভালভাবে লাগান। ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো ফলাফলের জন্য পুরোরাত এই মিশ্রণটি মাথায় লাগিয়ে রেখে সকালে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে চুলের আগা ফাটা ৭০-৮০% কমে যাবে।

চুলের রুক্ষতা কমাতে এবং আগা ফেটে যাওয়ার প্রবণতা রোধ করতে, প্রতিদিন শ্যাম্পু করা বাদ দিতে হবে। কারণ চুল ধোয়ার ফলে, মাথার ত্বকের তেলও ধুয়ে যায়। তাই সপ্তাহে দুই থেকে তিনবারের বেশি শ্যাম্পু করা উচিত নয়। শ্যাম্পুর রাসায়নিক উপাদানও চুলের ক্ষতির কারণ হতে পারে। আর শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে, শ্যাম্পুতে সালফেটের পরিমাণ লক্ষ্য করতে হবে। সালফেট হলো ডিটারজেন্ট তৈরীর প্রধান একটি উপাদান যা প্রচুর ফেনা তৈরী করে। কিন্তু সালফেট চুলের কিউটিকলের আদ্রর্তা কেড়ে নেয়। ফলে চুল রুক্ষ ও নিষ্প্রাণ হওয়ার সাথে সাথে চুলের আগা ফাটার পরিমাণও বেড়ে যায়। হারবাল শ্যাম্পুতে সাধারনত সালফেট থাকে না অথবা কম পরিমাণে থাকে। তাই চুল ধোয়ার জন্য হারবাল শ্যাম্পু বেছে নেয়া ভালো। 

চুলের আগা ফাটা রোধ করতে, একটি প্যাকও ব্যবহার করা যায়। প্যাকটি তৈরি করতে, ১ টি ডিমের কুসুম, ৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে চুলে লাগান। একটি শাওয়ার ক্যাপ কিংবা কাপড় দিয়ে চুল ৩০ মিনিট ঢেকে রাখুন। এরপর মৃদু শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ দিন ব্যবহার করুন এই মাস্ক। চুলে আগা ফাটা দূর হবে।

সতর্কতাঃ

* ভিজা চুল আঁচড়ানো যাবে না। 

* চুল মোছার জন্য নরম তোয়ালে ব্যবহার করতে হবে। 

* ফেসওয়াশ লাগানোর সময় খেয়াল রাখতে হবে যেন ফেসওয়াশ চুলের আগায় না লাগে।

* চুলে কোনোভাবেই গরম কিংবা কসুম গরম পানি লাগানো যাবে না।

* চুল শুকাতে, চুল ভালোভাবে নরম তোয়ালে দিয়ে মুছে, ফ্যানের বাতাসে বা আলো বাতাসপূর্ণ জায়গায় শুকাতে হবে। কোনক্রমেই হেয়ার ড্রায়ার ব্যবহার করা যাবে না। 

* ইলেক্ট্রিক সকল যন্ত্র ব্যবহার পরিহার করতে হবে। 







Facebook এ আমরা

আরও খবর


মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে ২০১৫ সালের পর থেকে হওয়া একাধিক গবেষণায় দেখা গেছে সারা বিশ্বের মধ্যে আমাদের দেশে মিসক্যা

 

গরমে চুলের যত্ন কয়েক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়বে, তখন চু

 

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি জানেন কি? কিসমিস নামের ছোট এই ফলটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেকগুলো পুষ্টিগুণ।

 

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন।

 

শাড়ি পরায় এক নতুন চমক শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়&

 

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি একটি অনুষ্ঠানে আপনি নুডুলসের আচার বানিয়েছেন। যে রেসিপি নিয়ে মানুষ কখনও চিন্তাই করেনি, আপনি সেটা করে দেখালেন কিভাবে?

 

অন্যান্য

মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে

গরমে চুলের যত্ন

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

শাড়ি পরায় এক নতুন চমক

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আংটি

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

জেনে নিন কিভাবে রান্না করবেন জর্দা পোলাও

জেনেনিন আপনার স্ত্রী পরকীয়া করে কেন

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার উপায়

জেনে নিন পিছনের পকেটে মানি ব্যাগ রাখলে কি হতে পারে

আমরা কি জানি হোটেলে থাকা আমাদের জন্য কতটা নিরাপদ?

মানসিক চাপ কমাবে বই

১৫ মিনিটেই ত্বক ফর্সা করুন

জেনে নিন ত্বকের পরিচর্যার জন্য কী করবেন

জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক নিয়ম

সুন্দর নারী পুরুষের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে

নারীদের আর ও আকর্ষণীয় করার উপায়

ত্বক ফর্সা মসৃন করতে মিষ্টি আলু –বাদামের ব্যবহার

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft