Ads by tnews247.com
যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

Sun May 6, 2018     

ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন। এ কারণে তারা কত কিছুই না করেন। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম, সঙ্গে ডায়েট তো আছেই। তার পরও অনেকের ওজন কমে না। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেন, ওজন কমানো সহজ কাজ নয়। শুধু নিয়মিত ব্যায়াম করলেই হবে না, দরকার সঠিক একটি ডায়েট পরিকল্পনাও। কিন্তু বেশিরভাগ মানুষই এই দুটো কাজ একসঙ্গে সুষ্ঠুভাবে করতে পারেন না। ফলে ওজনও কমে না। বিশেষজ্ঞরা আরও বলেন, ওজন কমাতে সঠিক একটি ডায়েট প্ল্যান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেই তালিকায় অবশ্যই পুষ্টিসমৃদ্ধ খাবার রাখা উচিত। এর পাশাপাশি খেতে হবে পর্যাপ্ত খাবার। তাহলে সহজেই আপনি কাঙ্খিত লক্ষ্য পূরণে সক্ষম হবেন। মনে রাখবেন, ওজন কমানো মানেই না খেয়ে থাকা নয়। এনডিটিভি অবলম্বনে জেনে নিন ওজন কমাতে যে পাঁচ ভুল আমরা প্রায়ই করে থাকি- 

১. প্রোটিনঃ অতিরিক্ত প্রোটিন গ্রহণ প্রতিদিন অতিরিক্ত প্রোটিন গ্রহণ করলে আপনার ওজন কখনোই কমবে না। ওজন কমাতে শরীরের জন্য যতটুকু প্রয়োজন ঠিক সেই পরিমাণই প্রোটিন গ্রহণ করা উচিত। অন্যথায় আপনার কাঙ্খিত লক্ষ্য পূরণ হবে না।

২. শাকসবজিঃ প্রচুর শাকসবজি খাওয়া ক্যালোরি কম থাকায় স্ন্যাকসের বিকল্প হতে পারে শাকসবজি। তার মানে এই নয় যে, আপনি শুধু শাকসবজিই খেয়ে যাবেন। এর পাশাপাশি অন্য খাবারগুলোও আপনার খাওয়া উচিত। কারণ অন্য খাবার থেকেও আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে। 

৩. সকালের নাশ্তাঃ  সকালে হালকা নাস্তা ওজন কমাতে সকালের নাস্তায় হালকা খাবার হিসেবে শুধু এক গ্লাস জুস পান করলেন। এটাও ঠিক কাজ নয়। কারণ সকালের এই খাবার আপনাকে সারা দিন ভালোভাবে কাটাতে সাহায্য করবে না। এর ফলে আপনার আরও খাওয়ার প্রয়োজন পড়বে। তাই সকালের নাস্তায় শুধু জুস নয়, পুষ্টিসমৃদ্ধ খাবার রাখা জরুরি। 

৪. হতাশ হয়ে পরাঃ চটজলদি ওজন কমানোর প্রত্যাশা কয়েক দিন ধরে নিয়ম মেনে খাবার খেলেন, ব্যায়ামও করলেন। একটানা সাত দিন কিংবা দুই সপ্তাহ এই কাজ করলেন। এর পরও নিজের মধ্যে কোনো পরিবর্তন পেলেন না। তখন হাল ছেড়ে দিয়ে আবার আগের রুটিনেই ফিরে গেলেন। এমনটা করলে কখনোই ওজন কমবে না। মনে রাখবেন, যদি সঠিক নিয়মে আপনার ডায়েট চালিয়ে যান তাহলে অবশ্যই ওজন কমাতে সক্ষম হবেন। কাজেই তাড়াতাড়ি ওজন কমানোর প্রত্যাশা করাটা কখনোই ঠিক নয়।

৫. পর্যাপ্ত খাবারঃ পরিশ্রমের পর পর্যাপ্ত খাবার না খাওয়া অনেক ভারী কাজ কিংবা ব্যায়াম করলে শরীরের অনেক শক্তি অপচয় হয়। ফলে পরিশ্রমের পর আমাদের পর্যাপ্ত খাবার খাওয়ার প্রয়োজন পড়ে। কিন্তু ওজন কমাতে আপনি ডায়েট করছেন বলেই পরিশ্রমের পরও পর্যাপ্ত খাবার খাচ্ছেন না। এই কাজটিও ঠিক নয়। এতে ক্ষুধা মেটাতে আপনার আরও বেশি খাবারের প্রয়োজন পড়ে। এর ফলে ওজন তো কমেই না, বরং আরও বাড়ে।







Facebook এ আমরা

আরও খবর


মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে ২০১৫ সালের পর থেকে হওয়া একাধিক গবেষণায় দেখা গেছে সারা বিশ্বের মধ্যে আমাদের দেশে মিসক্যা

 

গরমে চুলের যত্ন কয়েক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়বে, তখন চু

 

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি জানেন কি? কিসমিস নামের ছোট এই ফলটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেকগুলো পুষ্টিগুণ।

 

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন।

 

শাড়ি পরায় এক নতুন চমক শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়&

 

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি একটি অনুষ্ঠানে আপনি নুডুলসের আচার বানিয়েছেন। যে রেসিপি নিয়ে মানুষ কখনও চিন্তাই করেনি, আপনি সেটা করে দেখালেন কিভাবে?

 

অন্যান্য

মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে

গরমে চুলের যত্ন

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

শাড়ি পরায় এক নতুন চমক

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আংটি

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

জেনে নিন কিভাবে রান্না করবেন জর্দা পোলাও

জেনেনিন আপনার স্ত্রী পরকীয়া করে কেন

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার উপায়

জেনে নিন পিছনের পকেটে মানি ব্যাগ রাখলে কি হতে পারে

আমরা কি জানি হোটেলে থাকা আমাদের জন্য কতটা নিরাপদ?

মানসিক চাপ কমাবে বই

১৫ মিনিটেই ত্বক ফর্সা করুন

জেনে নিন ত্বকের পরিচর্যার জন্য কী করবেন

জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক নিয়ম

সুন্দর নারী পুরুষের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে

নারীদের আর ও আকর্ষণীয় করার উপায়

ত্বক ফর্সা মসৃন করতে মিষ্টি আলু –বাদামের ব্যবহার

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft