Ads by tnews247.com
৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

Thu June 8, 2017     

১৪৩৭ চন্দ্রবছর আগে পয়লা হিজরির ১২ রমজান বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.) বিপুল সংখ্যক মুহাজির ও আনসার সাহাবীকে জোড়ায় জোড়ায় (মু'মিন ভাই হিসেবে) ভ্রাতৃত্ব-বন্ধনে অঙ্গীকারবদ্ধ করেন এবং তিনি নিজে আমীরুল মু'মিনিন হযরত আলী (আ.)'র সঙ্গে ভ্রাতৃত্ব-বন্ধনের চুক্তিতে আবদ্ধ হন।

হিজরতের প্রায় ছয় মাস পর এই ঘটনা ঘটে। মক্কা থেকে মদীনায় হিজরত করে চলে আসা মুসলমানদের মুহাজির এবং মদীনায় তাঁদের সহায়তাকারী মুসলমানদের আনসার বলা হয়। তাঁদের মধ্যে জোড়ায় জোড়ায় ভ্রাতৃত্ব-বন্ধনে আবদ্ধ করার এই চুক্তি ছিল এতই সুদৃঢ় ও স্থায়ী যে একই জোড়ার দুই সাহাবি কোনো যুদ্ধে শহীদ হলে (ওসিয়ত বা নির্দেশনা অনুযায়ী) তাঁদেরকে একই কবরে দাফন করা হত। আরবদের মধ্যে যুগ যুগ ধরে যে গোত্রীয় দ্বন্দ্ব ছিল তা দূর করা ও বৃহত্তর ঐক্য গড়ে তোলার পথে খুবই সহায়ক হয়েছিল এই চুক্তি।

মহান আল্লাহর নির্দেশে বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.) ৭৪০ জন সাহাবিকে জোড়ায় জোড়ায় ভ্রাতৃত্ব-বন্ধনে চুক্তিবদ্ধ করেন। এই জোড়াগুলো বেছে নেয়া হয়েছিল স্বভাবগত মিল, বৈশিষ্ট্য এবং তাদের পারস্পরিক বন্ধুত্বের মাত্রা বা ঘনিষ্ঠতার প্রবণতা অনুযায়ী। যেমন, হযরত সালমান ফারসি (রা.)-কে যার সঙ্গে ভ্রাতৃত্ব-বন্ধনের চুক্তিতে আবদ্ধ করা হয়েছিল তিনি ছিলেন হযরত আবুজার গিফারি (রা.), তদ্রূপ হযরত মিকদাদ বিন আসওয়াদের সঙ্গে হযরত আম্মার ইবনে ইয়াসিরের (তাঁদের ওপর আল্লাহ সন্তুষ্ট হন)। এই চারজনই বিশ্বনবী (সা.)র জীবদ্দশায় এবং তাঁর জীবন অবসানের পর সত্যের পথে অবিচল ছিলেন ও বিশেষ করে, আমিরুল মু'মিনিন হযরত আলী (আ.)'র নেতৃত্বের পক্ষে সুদৃঢ় অবস্থান নিয়ে তাঁর সহায়তায় অবিচল ছিলেন।

জোড়ায় জোড়ায় ভ্রাতৃত্ব-বন্ধনে চুক্তিবদ্ধ হওয়া সাহাবিদের মধ্যে হযরত আবুবকর ও ওমর ইবনে খাত্তাবের জোড়া, তালহা ও যুবাইরের জোড়া এবং ওসমান ইবনে আফফান ও আবদুর রহমান ইবনে আওফের জোড়া ছিল লক্ষ্যনীয়।

তবে সবচেয়ে বেশি লক্ষ্যনীয় বিষয় হল বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.) নিজের অতি উচ্চ মর্যাদা ও যোগ্যতার আলোকে মু'মিন ভাই হিসেবে কোনো আনসার বা মুহাজিরের সঙ্গে চুক্তিবদ্ধ না হয়ে আলী (আ.)'র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। তিনি আলী (আ.)-কে এই দুনিয়াতে ও আখিরাতের চিরন্তন জীবনের জন্য নিজের ভাই বলে ঘোষণা করেন।







Facebook এ আমরা

আরও খবর


মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে ২০১৫ সালের পর থেকে হওয়া একাধিক গবেষণায় দেখা গেছে সারা বিশ্বের মধ্যে আমাদের দেশে মিসক্যা

 

গরমে চুলের যত্ন কয়েক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়বে, তখন চু

 

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি জানেন কি? কিসমিস নামের ছোট এই ফলটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেকগুলো পুষ্টিগুণ।

 

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন।

 

শাড়ি পরায় এক নতুন চমক শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়&

 

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি একটি অনুষ্ঠানে আপনি নুডুলসের আচার বানিয়েছেন। যে রেসিপি নিয়ে মানুষ কখনও চিন্তাই করেনি, আপনি সেটা করে দেখালেন কিভাবে?

 

অন্যান্য

মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে

গরমে চুলের যত্ন

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

শাড়ি পরায় এক নতুন চমক

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আংটি

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

জেনে নিন কিভাবে রান্না করবেন জর্দা পোলাও

জেনেনিন আপনার স্ত্রী পরকীয়া করে কেন

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার উপায়

জেনে নিন পিছনের পকেটে মানি ব্যাগ রাখলে কি হতে পারে

আমরা কি জানি হোটেলে থাকা আমাদের জন্য কতটা নিরাপদ?

মানসিক চাপ কমাবে বই

১৫ মিনিটেই ত্বক ফর্সা করুন

জেনে নিন ত্বকের পরিচর্যার জন্য কী করবেন

জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক নিয়ম

সুন্দর নারী পুরুষের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে

নারীদের আর ও আকর্ষণীয় করার উপায়

ত্বক ফর্সা মসৃন করতে মিষ্টি আলু –বাদামের ব্যবহার

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft