Ads by tnews247.com
ঘর সাজাতে ফুলের বাহার

ঘর সাজাতে ফুলের বাহার

Wed July 23, 2014     

ফুল কার না পছন্দের বস্তু। ফুলকে সবাই পছন্দ করে। তাই ঘর সাজাতেও ফুলের ব্যবহার অনেককাল আগে থেকেই প্রচলিত হয়ে আসছে। ফুলের শোভা আর সৌন্দর্য সবসময়ই আমাদের আকর্ষণ করে এবং আজীবন করবে। সেক্ষেত্রে তাজা ফুলের সাথে সাথে আজকাল কৃত্রিম ফুলের বাহারও কম নেই।

ঘরের রঙ ও ইন্টেরিয়রের সঙ্গে মানানসই নানা রকম কৃত্রিম ফুল পাওয়া যাচ্ছে বাজারে। এসব ফুলের দামটাও হাতের নাগালে আর এর উপস্থিতি ঘরের সাজে এনে দেয় বাড়তি মাত্রা। তাছাড়াও এসকল কৃত্রিম ফুল হাতে ধুয়ে দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করা যায়। তাই ঘর সাজাতে দিন দিন বাড়ছে কৃত্রিম ফুলের চাহিদা।

কৃত্রিম ফুল দিয়ে ঘর সাজাতে প্রথমেই আসা যাক বসার ঘরের দিকে। একটি বাড়ির বসার ঘরটি দারুণ গুরুত্বপূর্ণ। বাইরে থেকে আসা সকল মানুষের উপস্থিতি এই ঘরে থাকে। তাই মানুষের কাছে নিজের রুচিবোধের প্রকাশ করাতে এই ঘরটিকে সাজিয়ে তুলতে হয়, আকর্ষণীয়রূপে। বসার ঘরের প্রথমেই মূল দরজার পাশেই রাখা যেতে পারে বড় একটি মাটি বা পিতলের অথবা লম্বা পটারি বা বাঁশ-বেতের ফুলদানিতে  লম্বা স্টিক ফুল। উঁচু ফুলদানিতে ভিন্নমাত্রা যোগ করতে, ফুলদানির উপর রেখে দিতে পারেন একটি পানি ভরা আকর্ষণীয় পাত্র, আর তাতে রাখতে পারেন ফুলের ড্রাই পাপড়ি আর তার সঙ্গে কিছু ভাসমান রঙিন মোম। ব্যাস আপনার ঘরে প্রবেশ পথটা রূপ নিলো এক নান্দনিক দৃশ্যে।

এবার বসার ঘরের একটা কোণে আলাদা করে সাজাতে পারেন ছোট-বড় বিভিন্ন আকৃতির কিছু কৃত্রিম ফুল। রট আয়রনের স্ট্যান্ডে মাটির পাত্রে কিছু হলুদ আর লাল ফুল রাখুন তার সঙ্গে রাখুন স্ট্যান্ড ল্যাম্প। সেই সাথে বসার ঘরের সেন্টার টেবিলে রাখুন একগুচ্ছ ফুল। এতে ঘরের স্নিগ্ধতা বাড়বে। বসার ঘরের সোফা যদি অপেক্ষাকৃত নিচু কিংবা ফ্লোর সেটিং কুশন হয়, তবে পাশে রাখা যেতে পারে লম্বা চিকন ফুলদানি, আর তাতে রাখতে পারেন নানান রঙের ছোটছোট ফুল। বন্ধুদের নিয়ে পার্টি হলে তারা শোবার ঘরেই স্বাচ্ছন্দ্য পায়। সে ক্ষেত্রে শোবার ঘরটিও সাজাতে হবে যত্ন নিয়ে। এ ক্ষেত্রে হলুদ ও অন্যান্য রঙের ফুল দিয়ে সাজাতে পারেন আপনার ঘরটি। বেড সাইড টেবিলে একগুচ্ছ ফুল রেখে, তার সঙ্গে রাখুন ল্যাম্প শেড বা কয়েকটি মোম। খাবার টেবিলের মাঝখানেও রাখতে পারেন একগুচ্ছ ফুল। রাতে ক্যান্ডেল স্ট্যান্ডে মোম দিয়ে ক্যান্ডেলাইট ডিনারেরও ব্যবস্থা করে নেয়া যায়।

তাছাড়াও ঘরের বারান্দায় কিছু চেয়ার, মোড়া বা টুল দিয়ে বসার ব্যবস্থা করে নিলে, মাঝখানের ছোট টেবিলে রাখা যেতে পারে, ছোট ফুল বা গাছের প্লাস্টিকের শো-পিস। চাইলে বারান্দায় শতরঞ্জি বা শীতল পাটি দিয়ে ফ্লোরিং করলেও তার সাথে বারান্দার এককোণে সাজানো যেতে পারে, লম্বা বড় ফুলদানিতে নানান রঙের ফুল।

বাজারে কৃত্রিম স্টিক ফুলের মধ্যে রয়েছে- জারবেরা, রজনীগন্ধা, ডালিয়া, পোলাপ, টিউলিপসহ নানারকম দেশি-বিদেশি ফুল। এসব ফুল পাওয়া যাবে হালকা এবং গাঢ় রঙে। এখন শুধু কাপড়ে নয়, এসব ফুল তৈরি হয় প্লাস্টিক, আর ফোম দিয়েও। এসব ফুলে ব্যবহার করা হচ্ছে নানা রকম মেটাল, প্লাস্টিকের ফুল, পুতি। যা দেখতে দৃষ্টিনন্দন এবং চাকচিক্যময়। স্টিক ফুলগুলো পাবেন প্রতি পিস ২০ থেকে ২০০ টাকার মধ্যে। স্টিকের দাম নির্ভর করে কোনো ম্যাটেরিয়ালের তৈরি ফুল। এসব স্টিক ফুল বেশিরভাগ চায়নার তৈরি। বাজারে যেসব ড্রাই ফ্লাওয়ার পাওয়া যায় তার বেশিরভাগই চায়না থেকে আমদানি করা। কিছু পাওয়া যাবে দেশীয় তৈরি ও বিভিন্ন দেশ থেকে আমদানি করা। ঝোলানো ফুল পাওয়া টবসহ পাওয়া যাবে ১২০ থেকে ৬০০ টাকার মধ্যে। টবসহ ফুলের ঝাড় পাওয়া যাবে ১৫০ থেকে ৮০০ টাকার মধ্যে। হংকংয়ের বাহরি অর্কিড ফুলের ঝাড় মিলবে ২৫০ থেকে ১ হাজার টাকার মধ্যে। হ্যাঙ্গিং ফুল পাওয়া যাবে ১০০ থেকে ৫০০ টাকায়। এক স্টিকে ছোট ছোট ফুলের ঝাড় মিলবে ৮০ থেকে ৩৫০ টাকায়। অটবির বিভিন্ন রকম ফুল পাবেন ৪০ থেকে ৮০ টাকা প্রতি স্টিক। ফুলের সঙ্গে সাজাতে বিভিন্ন পাতা, পাটকাঠি পাবেন ২০ থেকে ১০০ টাকায়।
 







Facebook এ আমরা

আরও খবর


মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে ২০১৫ সালের পর থেকে হওয়া একাধিক গবেষণায় দেখা গেছে সারা বিশ্বের মধ্যে আমাদের দেশে মিসক্যা

 

গরমে চুলের যত্ন কয়েক পশলা বৃষ্টির পর যখন আবার রোদের তেজ বাড়বে, তখন চু

 

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি জানেন কি? কিসমিস নামের ছোট এই ফলটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে অনেকগুলো পুষ্টিগুণ।

 

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন।

 

শাড়ি পরায় এক নতুন চমক শাড়ি, বাঙালি নারীর প্রিয় পোশাকের তালিকায় এখনো ওপরে। এই একটি পোশাক যা মানিয়ে যায় যেকোনো অনুষ্ঠানে, দিনে-রাতে যেকোনো সময়। জমকালো বা আনুষ্ঠানিক দাওয়াত, বাড়িতে, আড্ডায়&

 

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি একটি অনুষ্ঠানে আপনি নুডুলসের আচার বানিয়েছেন। যে রেসিপি নিয়ে মানুষ কখনও চিন্তাই করেনি, আপনি সেটা করে দেখালেন কিভাবে?

 

অন্যান্য

মিসক্যারেজ বাড়ছে মোবাইল ফোনের কারণে

গরমে চুলের যত্ন

এক নজরে জেনে নিন কিসমিসের গুণাবলি

যে ৫ টি ভুল আপনার বাধা হয়ে দারাবে ওজন কমাতে

শাড়ি পরায় এক নতুন চমক

আমি আমার রান্না চালিয়ে যাবোঃকেকা ফেরদৌসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আংটি

৭৪০ জন সাহাবি এবং বিশ্বনবী (সা.) ও আলী (আ.)'র ভ্রাতৃত্ব-বন্ধনের শপথ

জেনে নিন কিভাবে রান্না করবেন জর্দা পোলাও

জেনেনিন আপনার স্ত্রী পরকীয়া করে কেন

জেনে নিন প্রকৃত বন্ধু চেনার উপায়

জেনে নিন পিছনের পকেটে মানি ব্যাগ রাখলে কি হতে পারে

আমরা কি জানি হোটেলে থাকা আমাদের জন্য কতটা নিরাপদ?

মানসিক চাপ কমাবে বই

১৫ মিনিটেই ত্বক ফর্সা করুন

জেনে নিন ত্বকের পরিচর্যার জন্য কী করবেন

জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক নিয়ম

সুন্দর নারী পুরুষের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে

নারীদের আর ও আকর্ষণীয় করার উপায়

ত্বক ফর্সা মসৃন করতে মিষ্টি আলু –বাদামের ব্যবহার

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft