Ads by tnews247.com
ক্যান্সার রুখতে সচেতন হউন

ক্যান্সার রুখতে সচেতন হউন

Tue July 15, 2014     

ক্যান্সার কোন একটি মাত্র রোগ নয়, এটি হল, এক ধরনের জটিল ব্যাধিগোষ্ঠী। শরীরের বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকৃতিতে সৃষ্টি হওয়া এবং বিভিন্ন ধরনের উপসর্গ সৃষ্টি করা সত্ত্বেও একই ধরনের রোগধারা ও মারাত্মক পরিণতির জন্য এদের সমষ্টিগতভাবে ক্যান্সার বলা হয়।

মানুষের দেহ অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র কোষ দিয়ে তৈরি। সুস্থ দেহে এই কোষগুলো সুনিয়ন্ত্রিতভাবে কোষ বিভাজন পদ্ধতির মাধ্যমে শরীরের বিভিন্ন  অঙ্গ ও যন্ত্রের বৃদ্ধি সাধন ও ক্ষয় রোধ করে। ক্যান্সার কোন জীবাণু দ্বারা উৎপন্ন হয় না। ক্ষতিকর রাসায়নিক উপাদান, হরমোন, তেজস্ক্রিয়তা, পেশা, অভ্যাস (ধূমপান, তামাক সেবন, মদ্যপান, ইত্যাদি), সদা-ঘর্ষণ, আঘাত, প্রজনন ও বিকৃত যৌন আচরণ, বায়ু ও পানিদূষণ, খাদ্য (যেমন অত্যধিক চর্বি বা অধিক চর্বিযুক্ত খাদ্য), বিভিন্ন বর্ণগত, জীবনযাপন পদ্ধতিগত, ভৌগোলিক ও পরিবেশগত প্রভাব, প্যারাসাইট ও ভাইরাস সাধারণত সর্বজনীনভাবে স্বীকৃত ক্যান্সার সৃষ্টির কারণ এবং এর প্রায় ৯০ শতাংশই এড়িয়ে চলা সম্ভব। বাংলাদেশে প্রতিবছর আনুমানিক ২ লাখ লোক ক্যান্সারে আক্রান্ত হয় এবং প্রায় ১ লাখ ৫০ হাজার লোক ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করে।

চিকিৎসাঃ সাধারনত তিন পদ্ধতিতে ক্যান্সারের চিকিৎসা করা যায়।

১ সার্জারিঃ প্রাথমিক অবস্থায় ক্যান্সার আক্রান্ত স্থাঙ্কে চিকিৎসার মাধ্যমে সম্পূর্ণ কেটে বাদ দিয়ে শরীরকে ক্যান্সারমুক্ত করতে হবে। অধিকাংশ ক্যান্সারের ক্ষেত্রে প্রাথমিক অবস্থার এই চিকিৎসার সম্পূর্ণ নিরাময় পাবার সম্ভাবনা থাকে।

২ রেডিওথেরাপিঃ সাধারনত সকল ক্যান্সার রোগীরাই শল্য বা অন্যান্য চিকিৎসার সাথে অথবা এককভাবে এই রেডিওথেরাপি নিয়ে থাকেন। এই চিকিৎসা দ্বারা বিকিরনের সাহায্যে শরীরের ভিতরের ক্যান্সার কোষগুলো ধ্বংস করা ফেলা হয়।  

৩ কেমোথেরাপিঃ শল্য বা বিকিরন চিকিৎসার সাথে বা আগে অথবা পরে ক্যান্সার কোষধ্বংসী ওষুধের কেমোথেরাপি চিকিৎসা নেয়া হয়। বস্তুত রোগ ও রোগীর অবস্থাভেদে শল্য চিকিৎসা, রেডিওথেরাপি বা কেমোথেরাপি প্রয়োগ করা হয়। তবে রোগের প্রাথমিক অবস্থায় চিকিৎসা করলে ক্যান্সার সম্পূর্ণরূপে নিরাময়ের সম্ভাবনা সবচেয়ে বেশী।

লক্ষনঃ
* খুসখুসে কাশি বা ভাঙা কণ্ঠস্বর। কাশির মাধ্যমে অস্বাভাবিক রক্তক্ষরন।
* এমন কোন ক্ষত যা সহজে সারছে না।
* হজমে গণ্ডগোল হওয়া বা গিলতে সমস্যা হওয়া।
* স্তনে বা শরীরের অন্য কোথাও পিন্ডের সৃষ্টি হওয়া।
* মল্মুত্র ত্যাগের অভ্যাস পরিবর্তন।
* তিল বা আঁচিলের সুস্পষ্ট পরিবর্তন।

প্রতিরোধ ব্যবস্থাঃ
* ধূমপান ক্যান্সার ও হৃদরোগের মতন মারাত্মক ব্যাধির জন্য দায়ী। তাই তো বোলা হয়, ধূমপানে বিষপান। তাই ক্যান্সার থেকে দূরে থাকতে ধূমপান ত্যাগ করুন।
* তামাক পাতা, তামাক পাতার প্রস্তুত জর্দা, দোক্তা, কিমাম ইত্যাদিসহ পান খাওয়ার ফলে মুখের অগলার ক্যান্সার হতে পারে। তাই এসকল ক্ষতিকর অভ্যাস ত্যাগ করুন।
* মদ্যপানের কারনে শুধু যকৃতের ক্যান্সারি নয়, খাদ্যনালি, কণ্ঠনালি, গলনালি ও ফুসফুসে ক্যান্সারের হারও বেড়ে যায়। তাই মদ্যপান থেকে বিরত থাকুন।

শুধু ধূমপান ও তামাকজাত দ্রব্য সেবন থেকে বিরত থাকলে বাংলাদেশের ৪০ ভাগ ক্যান্সার কমিয়ে আনা সম্ভব হবে। সেই সাথে পুষ্টিকর খাবার এবং নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ক্যান্সার থেকে শরীরকে মুক্ত রাখা সম্ভব হবে। তাই নিয়মিত শরীরচর্চা করুন, শরীরের ওজন পরিমিত রাখুন, মন চিন্তামুক্ত রাখুন এবং পর্যাপ্ত নিদ্রা ও বিশ্রাম গ্রহণ করুন।







Facebook এ আমরা

আরও খবর


জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ৬ ঘন্টার কম সময় ঘুমালে শরীরের একাধিক ক্ষতি হয়। আর এমনটা চলতে

 

মারাত্মক ক্ষতিকর চুইংগাম মুখ চালাতে কিংবা কিছুটা অভ্যাসের কারনেই অনেকে চুইংগাম খেয়ে থাকেন। এবার এই অভ্যাসের যদি ইতি টানতে

 

জেনে নিন পপকর্ন খেলে কি হয় খাবারের সঙ্গে শরীরের যে একটা সরাসরি যোগ রয়েছে সেটা আমরা সবাই জানি। রোগে ভোগার পিছনে আমরা কী ধরনের

 

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্ রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া। ভাইরাসজনিত এই জ্বরে আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও

 

ক্যানসার তৈরি করে যেসব খাবার মরণব্যাধি ক্যানসার। প্রতিরোধের উত্তম চিকিৎসা। শরীরের অতি দ্রুত অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের

 

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন >লাউ আমাদের সবার চেনা। কিন্তু লাউ এর অজানা শক্তি সম্পর্কে কয়জন জানেন। লাউয়ের আছে অজানা শক্তি। যা আপনাকে অনেক রোগ থেকে

 

অন্যান্য

জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো

মারাত্মক ক্ষতিকর চুইংগাম

জেনে নিন পপকর্ন খেলে কি হয়

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্

ক্যানসার তৈরি করে যেসব খাবার

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন

জেনে নিন কলার খোসার উপকারিতা

জেনে নিন যে খাবার খেলে শিশুদেরও ডায়াবেটিস হবে

জেনে নিন শরীরের ঘাম কমাবেন কিভাবে

জেনে নিন দই খাওয়ার উপকারিতা

উচ্চ রক্তচাপ কমাবে শরবত

রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য কিছু পরামর্শ

ওজন কমাতে সাহায্য করবে কাঁচা আম

ভাত আর রুটি কি একসঙ্গে খাওয়া উচিত?

গর্ভাবস্থায় পুষ্টি

উচ্চতা না বাড়ার কারণ ও প্রতিকার

হাঁটুন ভোরের স্নিগ্ধ বাতাসে

মাত্র ৫ লাখ টাকাতে ক্যান্সারে রোগীদের অস্থিমজ্জা প্রতিস্থাপন

মাথার চুলকানি রোধ করার নিয়ম

মেয়েদের মুখে অবাঞ্ছিত লোম

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft