Ads by tnews247.com
গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় খাবার

গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় খাবার

Mon April 28, 2014     

গর্ভকালীন সময় নারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। এসময় নারীদের নিজের শরীরের অনেক বেশী যত্ন নিতে হয়। একজন গর্ভবতী নারীর নিজে ছাড়াও তার পরিবারের সকলের উচিত তার যত্ন নেয়া। এসময় নারীদের খাবার দাবারের প্রতি বিশেষ যত্নবান হওয়া জরুরি। শুধু গর্ভকালীন সময়েই নয়, সন্তান জন্মলাভের পরও মায়ের খাবার দাবারের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন। সম্প্রতি গবেষকরা এমন কিছু খাবারের কথা বলেছেন যেগুলো মায়েদের শক্তি জোগানোর পাশাপাশি বাচ্চাদেরও পর্যাপ্ত দুধ পেতে সাহায্য করবে। তাই শিশুদের সুস্থভাবে বেড়ে তোলার জন্যই মায়েদের সেইসকল সুনির্দিষ্ট কিছু খাবার খাওয়া দরকার।


দুগ্ধজাতীয় খাবারঃ মায়েদের প্রচুর পরিমান দুগ্ধজাত খাবার খাওয়ার ফলে বাচ্চা ভালো দুধ পায়। তাই বিশেষজ্ঞরা মায়েদের দুগ্ধজাতীয় খাবারের মাঝে, পনির, টক দই ও দুধ খেতে উৎসাহিত করেছেন। দুধে ভিটামিন ডি রয়েছে যা শিশুর হাড় গঠনে সাহায্য করে। তাছাড়াও এসকল খাবারে প্রোটিন, ভিটামিন বি ও ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান আছে যা বাচ্চার দৈহিক গঠনের জন্য জরুরি।


ফলঃ একজন মায়ের প্রতিদিন ভিটামিন, খনিজ ও তন্তুসমৃদ্ধ ফল খাওয়া প্রয়োজন। এগুলো থেকে মায়ের মাধ্যমে শিশুর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এজাতীয় খাবারে প্রচুর পরিমানে কার্বহাইড্রেট থাকে যা দেহের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। যেহেতু গর্ভবতী নারী ও প্রসূতি মায়েদের দেহে প্রচুর পরিমানে ভিটামিন সি-য়ের প্রয়োজন হয়, তাই তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি জাতীয় ফল থাকা জরুরি।

ডিমঃ উচ্চ প্রোটিন সমৃদ্ধ ডিম মায়েদের জন্য অনেক প্রয়োজন। তাই প্রসূতি মায়েদের প্রতিদিনের খাদ্যাভ্যাসে একটি করে ডিম থাকা প্রয়োজন।

সবুজ শাকসবজিঃ প্রচুর ভিটামিন এ সমৃদ্ধ সবুজ শাক সবজি এসময় মায়েদের জন্য অত্যন্ত জরুরি। এছাড়াও সবুজ শাক সবজিতে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন সি ও স্বাস্থ্য গঠনকারী আরও অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা মা অ শিশুর জন্য অনেক জরুরি।

বাদামি চালঃ গর্ভাবস্থায় ওজন নিয়ন্ত্রনে রাখার জন্য বাদামি চাল খাওয়া প্রয়োজন। এটি শুধু শক্তিই বাড়ায় না, বাচ্চাকে দুধ পেতেও অনেক বেশি সাহায্য করে।

সামুদ্রিক মাছঃ সামুদ্রিক মাছে ডিএইচএ নামক একধরনের উপাদান থাকে যা, বাচ্চার মস্তিস্ক বিকাশে সাহায্য করে। এটি বাচ্চাদের নার্ভ সিস্টেমের উন্নতির জন্যও অনেক জরুরি। যদি মায়ের বুকের দুধে ডিএইচএ উপস্থিত থাকে এবং এর পরিমাণ বেশি হয় তাহলে বাচ্চারা বেশি দুধ খেতে পারবে। তাই বলে বেশি করে সালমন খাওয়া যাবে না। বিশেষজ্ঞরা সপ্তাহে ২বার সামুদ্রিক মাছ খাবার পরামর্শ দিয়েছেন।

গমের রুটিঃ ফলিক এসিডের অন্যতম বৃহৎ উৎস হল গমের রুটি। এছাড়াও এতে  তন্তু ও আয়রন আছে, যা বাচ্চার স্বাস্থ্য গঠনে অনেক জরুরি। গমের রুটি বাচ্চাদের পর্যাপ্ত দুধ পেটেও সাহায্য করে।

পানিঃ প্রসূতি মায়েদের প্রচুর পানি খাওয়া জরুরি। বুকে ভালো দুধ আসতে পানির সাথে সাথে দুধ আর জিস খাওয়াও জরুরি। তবে যতদুর সম্ভব চা কিংবা কফি থেকে দুরে থাকতে হবে। কারণ এগুলো বাচ্চাদের ঘুমে ব্যাঘাত ঘটায়।







Facebook এ আমরা

আরও খবর


জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ৬ ঘন্টার কম সময় ঘুমালে শরীরের একাধিক ক্ষতি হয়। আর এমনটা চলতে

 

মারাত্মক ক্ষতিকর চুইংগাম মুখ চালাতে কিংবা কিছুটা অভ্যাসের কারনেই অনেকে চুইংগাম খেয়ে থাকেন। এবার এই অভ্যাসের যদি ইতি টানতে

 

জেনে নিন পপকর্ন খেলে কি হয় খাবারের সঙ্গে শরীরের যে একটা সরাসরি যোগ রয়েছে সেটা আমরা সবাই জানি। রোগে ভোগার পিছনে আমরা কী ধরনের

 

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্ রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া। ভাইরাসজনিত এই জ্বরে আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও

 

ক্যানসার তৈরি করে যেসব খাবার মরণব্যাধি ক্যানসার। প্রতিরোধের উত্তম চিকিৎসা। শরীরের অতি দ্রুত অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের

 

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন >লাউ আমাদের সবার চেনা। কিন্তু লাউ এর অজানা শক্তি সম্পর্কে কয়জন জানেন। লাউয়ের আছে অজানা শক্তি। যা আপনাকে অনেক রোগ থেকে

 

অন্যান্য

জেনে নিন কম ঘুমানোর ক্ষতিকর দিক গুলো

মারাত্মক ক্ষতিকর চুইংগাম

জেনে নিন পপকর্ন খেলে কি হয়

রাজধানীতে বেড়েছে চিকুনগুনিয়া আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্

ক্যানসার তৈরি করে যেসব খাবার

জেনে নেয়া যাক লাউ এর বিশেষ কিছু গুণাগুন

জেনে নিন কলার খোসার উপকারিতা

জেনে নিন যে খাবার খেলে শিশুদেরও ডায়াবেটিস হবে

জেনে নিন শরীরের ঘাম কমাবেন কিভাবে

জেনে নিন দই খাওয়ার উপকারিতা

উচ্চ রক্তচাপ কমাবে শরবত

রমজানে ডায়াবেটিস রোগীদের জন্য কিছু পরামর্শ

ওজন কমাতে সাহায্য করবে কাঁচা আম

ভাত আর রুটি কি একসঙ্গে খাওয়া উচিত?

গর্ভাবস্থায় পুষ্টি

উচ্চতা না বাড়ার কারণ ও প্রতিকার

হাঁটুন ভোরের স্নিগ্ধ বাতাসে

মাত্র ৫ লাখ টাকাতে ক্যান্সারে রোগীদের অস্থিমজ্জা প্রতিস্থাপন

মাথার চুলকানি রোধ করার নিয়ম

মেয়েদের মুখে অবাঞ্ছিত লোম

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft