Ads by tnews247.com
শিক্ষকদের ১১দফা দাবি পেশ

শিক্ষকদের ১১দফা দাবি পেশ

Wed May 14, 2014     

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতির সভাপতি নাসরীন সুলতানা জানান, টাকা নয় প্রাথিমক বিদ্যালয় শিক্ষকদের মর্যাদা বাড়ানোর জন্য আমাদের এগার দফা দাবি উত্থাপন করেছি।

মঙ্গলবার সকাল ১১ টায় গুলিস্তানে ঢাকা মহানগরীর নাট্য মঞ্চে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতি আয়োজিত শিক্ষক সমাবেশ ও আলোচনা সভার সভাপতির বক্তব্যে তিনি কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা আন্দোলন করবো, আমরা অনশন করবো। তবে শিক্ষার্থীদের ক্লাস বাদ দিয়ে এক মিনিটেরে জন্য আন্দোলন অনশন করবো না।

আমাদের যৌক্তিক দাবি তুলে ধরার আন্দোলনের ভার মন্ত্রী হাতে তুলে দিলাম।তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার শিক্ষকদের সমাবেশে কোনো আশার বাণী শোনাননি।

তিনি বলেন, ‘আমি চাইলে একসাথে সব কাজ করতে পারবো। তবে শিক্ষকদের দাবিগুলোর সমাধানের জন্য সরকারের সাথে যথাসম্ভব চেষ্টা চালানো হচ্ছে। আগে যেমন ২৭ হাজার প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে তেমনই শিক্ষকদের ব্যাপারে সর্বোচ্চ প্রচেষ্টা করা হবে।

তাদের দেয়া ১১ দফা দাবি গুলো হলো, জাতির ভবিষ্যৎ গঠনে শিক্ষকদের গুরুত্ব ও মর্যাদা বিবেচনায় নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের চাকুরীর পদমর্যাদা একই শ্রেণীভূক্ত করা অর্থাৎ সহকারী শিক্ষকদেরও দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান করা।

দ্বিতীয় দাবি হলো প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের মধ্যকার বেতন বৈষম্য দূরীকরণে ২০০৫ সালের নীতিমালা অনুসরণ করে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ১ ধাপ নিচে প্রশিক্ষনপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন স্কেল ও প্রশিক্ষনবিহীন প্রধান শিক্ষকদের ১ ধাপ নিচে প্রশিক্ষকবিহীন সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণ করা।

অর্থাৎ প্রশিক্ষনপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১২ এবং প্রশিক্ষন বিহীন সহকারী শিক্ষকদের বেতন গ্রেড ১৩ নির্ধারণ করা।

তৃতীয়ত, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করা এবং সহকারী শিক্ষক পদকে “এন্ট্রি পদ” ধরে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান করা।

চতুর্থত, আত্নীয়করণকৃত বিদ্যালয়ের সকল শিক্ষককে সহকারী শিক্ষক পদে পদায়ন করে উপজেলাভিত্তিক যোগ্যতা,দক্ষতা ও অভিজ্ঞতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদে পদোন্নতি করা।

পঞ্চমত,  সরকারী প্রথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে নারী-পুরুষ নির্বিশেষে সকলের জন্য নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রী নির্ধারণ করা।

ষষ্ঠত, মাসিক সমন্বয় সভা, উপজেলা ও জেলা শিক্ষাকমিটিসহ যাবতীয় কমিটিতে সহকারি শিক্ষক প্রতিনিধি রাখা।

সপ্তম দাবিটি হলো  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের রেশনিং, আজীবন চিকিৎসা বীমা এবং শিক্ষক পরিবারের জন্য চিকিৎসা কার্ডের ব্যবস্থা করা।

অষ্টমটি হলো, বিদ্যালয়ে পাঠদানের সময়সূচী ঢাকা মহানগরীতে সকাল ৭.৩০ মিনিট থেকে দুপুর ১২.৩০ মিনিট এবং ঢাকা মহানগরীর বাহিরে আগমনের সময় সকাল ১০.০০ মিনিট এবং প্রস্থান দুপুর ৩.০০ মিনিট করা।

আর নবম দাবি হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা তুলে ধরা হয়।

শিক্ষক নিয়োগে পোষ্য কোটা ২৫% নির্ধারণ করা এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের শিক্ষাভাতার পরিমাণ যুক্তিসংগত বৃদ্ধি করার জন্য দশম দাবিটি তুলে ধরা হয়।

সর্বশেষ দাবি হিসেবে সকল জেলা শহর ও মহানগরীতে চাকুরীরত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা করার কথা উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে প্রায় বিভিন্ন জেলা ,উপজেলা থেকে ৩০ হাজারের বেশি সহকারী শিক্ষক অংশগ্রহন করে তাদের উক্ত সমাবেশ ও আলোচনা সভাতে।







Facebook এ আমরা

আরও খবর


ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (ইডব্লিউইউ) বাংলাদেশে প্রথম বারের মতো আয়োজন করেছে কৃষি ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ইডব্লিউইউ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সোমবার থেকে শুরু হচ্ছে পবিত্র ঈদুর ফিতরের ছুটি। ছুটি শেষে আগামী ৪ জুলাই থেকে

 

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা আর মাত্র কয়েকদিন পরেই ঈদ। বাড়ি থেকে মায়ের ফোন। তুই কবে আসবি বাবা। কত দিন দেখি না তোর মুখ। না জানি কত কষ্টে আছিস। এই ফোন পেয়ে কি আর থাকা যায়। খুব দ্রুত চলে প্রস্তুতি। ক্যাম্পাসের বন্ধু-বান্ধবী ছেড়ে

 

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন করে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল করা হয়েছে

 

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে

 

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

 

অন্যান্য

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে সাপ্লাই চেঞ্জ প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে ছুটি শুরু

ঈদের ছুটিতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা

শহীদুল্লাহ হলের নাম পরিবর্তন

বরিশাল মেডিকেলে চুরির অভিযোগে গনপিটুনিতে এক ব্যক্তির মৃত্যু

উচ্চস্বরে গান বাজানোয় ,নিজের রুমমেটের নাক ফাটিয়ে দিয়েছেন এক ছাত্র

সংকট নিরসনে নিজস্ব অর্থায়নে তিনটি নতুন বাস পাচ্ছে জবি শিক্ষার্থীরা

মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ নয়

বিসিএস পরীক্ষার আবেদন করতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

প্রতি উপজেলায় একটি স্কুল সরকারি হবেঃ শিক্ষামন্ত্রী

দীর্ঘ সাত বছর পর পকেট ডায়েরি প্রকাশ

মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক প্রশিক্ষণের বিকল্প নেই

২২ অক্টোবর রাবির ভর্তি পরীক্ষা শুরু

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেয়া হয়েছে

ইবির কর্মচারি হাফিজুর রহমানকে সাময়িক ভাবে বরখাস্ত,ছাত্র বহিস্কার

জাবিতে ৮ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি

জাবির হল খুলবে আগামী ৮ জুন বৃহস্পতিবার

জাবির আবাসিক হল খুলছে ৮ জুন

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft