Ads by tnews247.com
পাভেল গাজী ,পাভেল দাস...

পাভেল গাজী ,পাভেল দাস...

Mon November 18, 2013     

সাম্প্রদায়িক সম্প্রীতি শিক্ষার একটি বড় অংশ...

সম্প্রতি বরিশালে যে ঘটনাটি ঘটে গেল, তার জন্যে কাকে দায়ী করা যায়...? সামান্য একটা খেলা নিয়ে একটা তাজা প্রাণ ঝরে গেল, এতগুলো মানুষের ঘর-বাড়ি পুড়ে ছাই হয়ে গেল... কার জন্যে...? মাথায় চটকোরে এই প্রশ্নটি এলেও উত্তরটা কিন্তু চটজলদি দেয়া যাবে না। বেপারটা আসলে অতোটা সহজ নয়।

আমরা যদি ঘটনাটিকে ভালভাবে পর্যবেক্ষন করি তাহলে দেখবো যারা এই ঘটনার সাথে জড়িত, তারা কেউই প্রাপ্ত বয়স্ক নয়। তার মানে পুরো বেপারটার সাথে উঠতি বয়সের একটা বাড়তি বেসামাল উত্তেজনা জড়িয়ে আছে। একটা ব্যট্মিন্টন খেলাকে কেন্দ্র করে গোটা একটা গ্রামের সংখ্যাগুরু ও সংখ্যালঘুতে বিভাজন হয়ে যাওয়াটা সত্যিই দুঃখজনক। কারন, পুরো গ্রামের সবাইতো আর অপ্রাপ্তবয়স্ক নয় ! অবশ্য এই ধরনের দুঃক্ষ এই দেশের মানুষ বহুবার পেয়েছে। এখনো পাচ্ছে হয়তো ভবিষ্যতেও পাবে।

খেলতে গিয়ে আমরা জাত ভুল করি না অথচ মানুষ হিসেবে নিজেদের যে পরিচয় আছে সেটা মনে রাখতে ভুল করি। আর এই ভুলের মাশুল দিতে হয় সামাজিক অবক্ষয় দিয়ে। পারভেজ গাজী নামের যে ছেলেটা খুন হল, সে বা তার পরিবার পারতো সোহাগ ও পাভেল দাসদের হিন্দু পরিবারটির বাড়ি-ঘরগুলিতে আগুন দিতে।তাহলে বোঝা যেত যে ব্যাপারটা কেবল একটি ব্যক্তিগত প্রতিহিংসার ফল। কিন্তু ঘটনা সেরকম না হয়ে হয়েছে অন্যরকম।আগুন নিহত পারভেজের পরিবারের কেউ দেয়নি। দিয়েছে অন্য কেউ। আবার কেবলমাত্র সোহাগ দাসদের পরিবারেই আগুন দেয়া হয়নি। দেয়া হয়েছে মোট ১৫টি পরিবারের বাড়ি-ঘরে। এখানে দোষী কি ওই পরিবারগুলির সবাই? কিংবা যারা আগুন দিয়েছে তারা কি সবাই নিহতের আত্মীয়? সেরকম হবার প্রশই ওঠেনা। তাহলে...? faith

হা।এবারে ব্যাখ্যায় আসা যায়। আসলে, আমরা ছোট বেলা থেকেই সংখ্যালঘু শব্দটা শুনে নিজেদের বড় কিছু একটা ভাবতে শিখে যাই। আমরা বুঝে নেই যে সংখ্যালঘুরা আমাদের মাঝে থাকলেও তারা আমাদের কেউ নয়। এবং এর চেয়ে ভয়াবহ যে বাপারটার শিক্ষা আমরা নিজের অজান্তেই পেয়ে যাই সেটা হচ্ছে... এই সংখ্যালঘুদের পক্ষে দাড়াবার কেউ নেই, তারা প্রতিবাদ করতেও যেমন পারবে না তেমনি পারবে না প্রতিরোধ করতে – তাই ইচ্ছা হলেই তাদের উপর চড়াও হওয়া যায়।

আজকে দুঃখজনক যেসব ঘটনা ঘটছে এই গুরু আর লঘু সম্প্রদায় নিয়ে এর জন্যে এইসব কু-শিক্ষাই আসলে দায়ী। যদি এই শব্দটিই না জানতো পারভেজ, পাভেল আর সোহাগরা তাহলে এই বিভেদ তৈরী হবার সুযোগ থাকতো না।

ঘটনা অতটা সহজ নয় আগেই বলেছি। এখানে একটি ঘটনাকে কেন্দ্র করে ঘটানো হয়েছে অন্য ঘটনটা,সাজানো হয়েছে আসল ধ্বংস মঞ্চ বানোয়াট কাহিনীর সুতা টেনে। কেউ কেউ চেয়েছেন বেপারটাকে এইভাবে রুপ দিতে।যাতে অপ্রাপ্তবয়স্কদের অপরিনামদর্শী আচরণটার সুস্থ সমাধান না দিয়ে ভিন্ন কায়দায় ফয়দা লুটে নেয়া সম্ভব হয়। পুলিশের ভূমিকা নিয়ে নতুন করে প্রশ্ন তোলাটাও হাস্যকর হবে কারন, তাদের উপস্থিতি সংখ্যাই ছিল হাস্যকর।

চাইলে ১৫টি পরিবারের ৮০ জন ব্যক্তিকে ভোগান্তির হাত থেকে বাঁচানো যেত। যদি আমাদের শিক্ষা সঠিক থাকতো। যদি আমাদের সুরক্ষাবাহিনীর একটু কান্ডজ্ঞাণ থাকত। তারা পারতেন গ্রামটিকে পাহাড়া দিতে। তারা পারতেন নিহতের পরিবারটিকে বিচার পাবার ভাষা দিয়ে আশ্বস্থ করতে।কিন্তু তারা টা করেন্নি।তাদের কিসের ব্যাস্ততা ছিল সেটা বরাবরের মতই আমাদের জানার বাইরের বিষয়।

আমরা রেগে গেলে অমানুষ হয়ে যাই। ভাবনা আর কর্মকে আয়ত্বে রাখতে পারিনা। রেগে গেলে কোনো বাণী, কোনো কিতাবই আমাদের ঈমানকে রক্ষা করতে পারে না।

যে ধর্ম নিয়ে আমরা এত বড়াই করি, যে ধর্মের শক্তি নিয়ে আমরা সংখ্যালঘু নামের হিন্দু সম্প্রদায়ের প্রতি পাশবিক আচরণ করি... একবার সেই ধর্মে সত্যিকার দীক্ষিত হয়ে নিজেকে যাচাই করে দেখা উচিত বেপারটা আসলে জায়েজ কিনা।

‘পাভেল গাজী ,পাভেল দাস’... ধর্মের আগেই যেটা মনে রাখা উচিত...তা হল... এই দুটোই ‘মানুষের ‘ নাম...

আর একজন মানুষই পারে ধর্মকে ধারণ করতে পশু নয়...

Meharub Moon Chief Editor tnews247.com

 






Facebook এ আমরা

আরও খবর


ইবোলা ভাইরাসঃ আমাদের করনীয়

 

কেন বিয়ে নয়...!

 

এক্টিভিস্ট- ইন্টারনেটে ফেইসবুকে !

 

পিনাক -৬ যে যান করে পরপারে পার...

 

অনলাইনে ব্যবসা

 

আদম আলী মানুষ ছিলো

 

অন্যান্য

ইবোলা ভাইরাসঃ আমাদের করনীয়

কেন বিয়ে নয়...!

এক্টিভিস্ট- ইন্টারনেটে ফেইসবুকে !

পিনাক -৬

অনলাইনে ব্যবসা

আদম আলী মানুষ ছিলো

কি পেয়েছি কি দিলাম...

তাজবিহীন তাজ......

৫ই জানুয়ারী

তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইবনা কেন

মিত্র বলতে কি বুঝি...

চোরের চেয়ে বড় চোরের বোঝা...

পাভেল গাজী ,পাভেল দাস...

আমরা বাঁচতে চাই...

পুলিশ তুমি কার...?

কবে আসবে শুভ দিন

পিলখানা হত্যা মামলার রায়

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft