Ads by tnews247.com
পুলিশ তুমি কার...?

পুলিশ তুমি কার...?

Tue November 12, 2013     

পুলিশকে তার দায়িত্বটিই পালন করতে দেয়া উচিত

লোকে বলে এই দেশের মানুষ এখন আর পুলিশকে ভয় পায় না। লোকে বললেই কি আর না বললেই কি আমরা নিজেরাও জানি যে মানুষের মনে পুলিশের জন্যে তার আগের অবস্থানটি আর অক্ষত নেই। অবশ্য এটা এই দেশের পুলিশবাহিনীর জন্য দুঃক্ষ পাবার মত কিংবা ভয় পাবার মত কোনো সংবাদ নয়। তারা জানেন যে অবস্থান যেরকমেরই হোক না কেন, তারা আছেন, থাকবেন। মূল দায়িত্বের চেয়ে পার্শবর্তী দায়িত্ব যখন বড় হয়ে দাঁড়ায়, তখন সেই দায়িত্বগ্রহীত ব্যক্তি আর দায়িত্ববান থাকতে পারেনা। বাংলাদেশের পুলিশবাহিনীর প্রতি সমবেদনা জানিয়ে এই কথাটিই কেবল বলা যায়।

এই দেশে যেকোনো সরকার এলেই পুলিশ যেন সেই সরকারের নিজস্ব সুরক্ষা বাহিনী হয়ে যায়। কখনো লাঠি হাতে নিয়ে, কখনো কাঁদানী গ্যাসের ট্রাক নিয়ে কখনো গরম পানির গাড়ি নিয়ে কিংবা কখনো রাবার বুলেট নিয়ে তারা সেই সরকারী দলের দেয়া স্ক্রিপ্টের অভিনেতা নায়কের বেশে রাস্তায় দাপিয়ে বেড়ায়। বিরোধী দলকে বেধড়ক পেটানো, সাধারণ মানুষকে নাজেহাল করা আর সুজোগ পেলে ঘুষ আদায় করাই যেন তাদের ধর্ম হয়ে দাঁড়ায়। আসলে দোষ যদি দিতে যাই তবে কেবল নন্দঘোষকেই মনে পড়লেও বাস্তবতা অন্যকিছু। উন্মুক্ত সেই সত্যিটি ঘাটতে ঘাটতে এখন মানুষ ক্লান্ত। আর সেই সুবিধাটি নিয়েই ক্ষমতাবানরা ফায়দা লুটে যাচ্ছেন। আজকে সাধারণ মানুষ তার জান-মালের নিরাপত্তায় যতটা না পুলিশকে কাছে পাওয়ার সম্ভাবনা রাখে তার চেয়ে হাজার গুন বেশি তাদেরকে পাশে রাখার নিশ্চয়তা রাখেন একজন রাজনৈতিক নেতা। মিছিলে, মিটিং এ, কিংবা তার অত্যন্ত স্বাভাবিক যাত্রা উপলক্ষে পুলিশ এর উপস্থিতি ১০০ ভাগ সুনিশ্চিত। অথচ ঠিক সেই মুহুর্তে শহরে কতযে অপরাধ সংঘটিত হয়, কত খুন, ডাকাতি, চুরি, পকেটমার, ধর্ষণের মত অঘটন ঘটে সেসবের দায়িত্ব নেবার জন্যে তখন পর্যাপ্ত পুলিশকে পাওয়া যায় না। বা পাওয়া না গেলে কি ধরনের সমস্যা হবে সেটাও তাদের মাথায় থাকে না। অথচ এই পুলিশ এর নামকরণের মানে কিন্তু আলাদা। পুলিশের বিবেক নেই এটা বলব না, তাদের আক্কেল ও আছে অবশ্যই... নেই কেবল সাহস আর সাহসকে ব্যবহার করবার সুযোগ।

পুলিশকে একটা মুখোশ দেয়া হয়েছে যার আড়ালে ঢেকে রাখা হয়েছে তার আসল পরিচয়। সেই পরিচয়েই তারা বেশি পরিচিত এবং প্রকাশিত হন। এটা কারোরই কাম্য নয়। আমরা এই মুখোশের উন্মোচন চাই। আমরা চাই যে তারা একটি সুস্থ ও স্বাভাবিক কর্মজীবন পেয়েছেন। এবং তারা তাদের নাম তাদের দায়িত্ব নিয়ে গর্ববোধ করছেন। আমরা বাংলাদেশের মানুষেরা বাংলাদেশের পুলিশ বাহিনীর স্বাধীনতা চাই।

এটিই হবে পুলিশবাহিনীর জন্যে সর্বোচ্চ এবং সর্বোৎকৃষ্ট উন্নয়ণ।

Meharub Moon Chief Editor tnews247.com

police






Facebook এ আমরা

আরও খবর


ইবোলা ভাইরাসঃ আমাদের করনীয়

 

কেন বিয়ে নয়...!

 

এক্টিভিস্ট- ইন্টারনেটে ফেইসবুকে !

 

পিনাক -৬ যে যান করে পরপারে পার...

 

অনলাইনে ব্যবসা

 

আদম আলী মানুষ ছিলো

 

অন্যান্য

ইবোলা ভাইরাসঃ আমাদের করনীয়

কেন বিয়ে নয়...!

এক্টিভিস্ট- ইন্টারনেটে ফেইসবুকে !

পিনাক -৬

অনলাইনে ব্যবসা

আদম আলী মানুষ ছিলো

কি পেয়েছি কি দিলাম...

তাজবিহীন তাজ......

৫ই জানুয়ারী

তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইবনা কেন

মিত্র বলতে কি বুঝি...

চোরের চেয়ে বড় চোরের বোঝা...

পাভেল গাজী ,পাভেল দাস...

আমরা বাঁচতে চাই...

পুলিশ তুমি কার...?

কবে আসবে শুভ দিন

পিলখানা হত্যা মামলার রায়

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft