Ads by tnews247.com
ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

Thu June 15, 2017     

ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। একই সঙ্গে আটটি জরুরি সুপারিশ তুলে ধরেছে সংগঠনটি। বুধবার রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে সংবাদ সম্মেলনে এসব সুপারিশ তুলে ধরে সংগঠনটি।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির উপদেষ্টামণ্ডলীর সদস্য হাজী মোহাম্মদ শহীদ মিয়ার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক আশীষ কুমার দে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সুপারিশগুলো হলো- সদরঘাট লঞ্চ টার্মিনাল ও কমলাপুর রেলস্টেশনসহ রাজধানীর সব বাস টার্মিনালে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও কঠোর নিরাপত্তা নিশ্চিতকরণ। লঞ্চ, বাস ও ট্রেনের ছাদে যাত্রী পরিবহন এবং অনিবন্ধিত, ত্রুটিপূর্ণ, মেয়াদোত্তীর্ণ ও রুট পারমিটবিহীন লঞ্চ-বাস চলাচল বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে সারা দেশের নির্বিঘ্ন সড়ক যোগাযোগের স্বার্থে শিমুলিয়া-কাঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে নিরবচ্ছিন্ন ফেরি চলাচলে শিমুলিয়া ও পাটুরিয়া ফেরিঘাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা।

শিমুলিয়া-কাঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ত্রুটিপূর্ণ লঞ্চসহ ঝুঁকিপূর্ণ ক্ষুদ্র নৌযান চলাচল বন্ধ। জনদুর্ভোগ এড়াতে ঢাকা থেকে চট্টগ্রাম, টাঙ্গাইল ও আরিচা মহাসড়কের যানজট রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ। নৌপথে প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য উপকূলীয় বিভিন্ন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব প্রদান। কোস্টগার্ড ও নৌ পুলিশের পাশাপাশি উপকূলীয় জেলাগুলোর পুলিশ প্রশাসনকে নৌ নিরাপত্তায় সম্পৃক্তকরণ। প্রাকৃতিক দুর্যোগকালে প্রতি ঘণ্টায় টেলিভিশন-বেতারে ও সকল টার্মিনালে লাউড স্পিকারে আবহাওয়া বার্তা প্রচার এবং লঞ্চগুলোকে আবহাওয়া বার্তা মেনে চলাচলে বাধ্য করা।

কমিটির যুগ্ম সম্পাদক মুর্শিকুল ইসলাম শিমুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন- পানিসম্পদ পরিকল্পনা সংস্থার প্রাক্তন মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) প্রাক্তন পরিচালক এমদাদুল হক বাদশা, সিটিজেন্স রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান, উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, জাতীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক জসি সিকদার এবং সদস্য রাজন ভট্টাচার্য।

ম. ইনামুল হক বলেন, সরকার নানা ধরনের উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করলেও সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না। প্রতিনিয়ত সড়ক ও নৌ দুর্ঘটনা এবং প্রাণহানি ঠেকাতে সরকার ব্যর্থ হচ্ছে। এর বিরুদ্ধে ঘরে-বাইরে তীব্র সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এমদাদুল হক বাদশা বলেন, পরিবহন সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর এবং উন্নয়ন প্রকল্পগুলোতে সীমাহীন অনিয়ম-দুর্নীতি হয়। এ কারণে নৌ ও সড়কপথে দুর্ঘটনা প্রতিরোধ হচ্ছে না।

মিহির বিশ্বাস বলেন, অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ ১৯৭৬ এর বিধি-বিধানগুলো যথাযথভাবে অনুসরণ না করায় নৌ দুর্ঘটনা সহনীয় মাত্রায় নামিয়ে আনা যাচ্ছে না।

আমিনুর রসুল বাবুল বলেন, জননিরাপত্তার স্বার্থে সারা দেশে একটি পরিবেশবান্ধব সমন্বিত গণপরিবহন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য লাগাতার আন্দোলন চালিয়ে যেতে হবে। এটা সম্ভব হলে প্রতি বছর ঈদের আগে নিরাপদ যাতায়াতের দাবি তোলার প্রয়োজন হবে না।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ শহীদ মিয়া বলেন, ঈদের এখনো ১০-১২ দিন বাকি আছে। কিন্তু চারদিকে যে আলামত দেখা যাচ্ছে, তাতে দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

তিনি সরকারকে এ ব্যাপারে সতর্কতামূলক কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।







Facebook এ আমরা

আরও খবর


বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে রবিবার বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ শিক্ষা ভবন ঢাকায় সংগঠনের আওতাধীন সরকারী বিভিন্ন দপ্তর অধিদপ্তরে কর্মরত প্রধান সহকারী/উচ্চমান সহকারী/সহকারীসহ সমপদ ও উক্ত পদের ফিডার পদধারীদে

 

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

অন্যান্য

বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft