Ads by tnews247.com
বাংলাদেশের সমুদ্র সীমা বেড়ে গেলো ২০ হাজার বর্গ কিলোমিটার

বাংলাদেশের সমুদ্র সীমা বেড়ে গেলো ২০ হাজার বর্গ কিলোমিটার

Wed July 9, 2014     

মায়ানমারের সাথে সমুদ্রসীমা নিয়ে বিরোধের নিষ্পত্তি ঘটেছে আগেই।এবার ভারতের সাথেও সমুদ্রসীমার মামলার নিষ্পত্তি ঘটলো বাংলাদেশের জয়ের মধ্য দিয়েই।আর এই জয়ের কারণেই বাংলাদেশের সমুদ্রসীমা আরও ২০ হাজার বর্গকিলোমিটার বৃদ্ধি পেলো।

নেদারল্যান্ডসের হেগ-এ অবস্থিত আন্তর্জাতিক সালিশি আদালতের (পিসিএ)রায়ে নতুন ১৯ হাজার চারশ’ ৬৭ বর্গকিলোমিটার সামুদ্রিক ভূখণ্ড পেল বাংলাদেশ। মহীসোপানে চিত্রিত হলো নতুন মানচিত্র। দীর্ঘ ৪ বছর ৯ মাস ধরে এই আইনি লড়াই লড়তে হয়েছে বাংলাদেশকে এবং এই লড়াইয়ের শেষ রায় যেন সকল বাংলাদেশীদের মুখে হাসি ফোটালো।আদালতের দেয়া এই রায়ে আপিলের কোন সুযোগ রাখা হয়নি।

আজ সোমবার বাংলাদেশ সময় দুপুর ২ টায় পিসিএ’র সেক্রেটারি জেনারেল হুগো এইচ সিবলেজ বাংলাদেশ এবং ভারতের প্রতিনিধি দলের কাছে রায় হস্তান্তর করেন।নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশ এবং ভারতের রাষ্ট্রদূত এই রায়ের কপি গ্রহণ।বাংলাদেশের পক্ষে নেন শেখ মোহাম্মদ বেলাল এবং ভারতের পক্ষে নেন রাজেশ নন্দন প্রসাদ।

সমুদ্রসীমা নিয়ে ভারতের সঙ্গে বিরোধের প্রধান বিষয় হলো দুই দেশের জলসীমা শুরুর স্থান নির্ধারণ। এছাড়া ভূমিরেখার মূলবিন্দু থেকে সমুদ্রে রেখা টানার পদ্ধতি নিয়েও মতবিরোধ দেখা দেয়। ভূমির মূল বিন্দু থেকে সমুদ্রের দিকে ১৮০ ডিগ্রির সোজা রেখা দাবি করে বাংলাদেশ। তবে ভারতের যুক্তি ছিল সমুদ্রতট বিবেচনায় এ রেখা হবে ১৬২ ডিগ্রি।তবে আদালতের রায়ে ভূমির মূল বিন্দু থেকে সমুদ্রের দিকে ১৭৭.৩ ডিগ্রি রেখা টানা হয়েছে। যা বাংলাদেশের দাবির খুব কাছাকাছি।বাংলাদেশ এবং ভারত পৃথক পৃথক পদ্ধতির পক্ষে অবস্থান নিয়ে এই  রেখা টানার ব্যাপারটি সুরাহা করতে চেয়েছিল কিন্তু আদালত তার নিজস্ব সমতার ভিত্তিতে এই রায় দেয়।

বিরোধ নিষ্পত্তির আগে বাংলাদেশ অংশের ১০টি তেল-গ্যাস ব্লক নিজেদের বলে দাবি ছিলো ভারতের। তবে রায়ের মধ্য দিয়ে এ দশটি ব্লকই বাংলাদেশ পেয়েছে। তবে ১০ ব্লকের ০১,০৫, ০৯, ১৪, ১৯ এবং ২৪ নম্বর ব্লকের অংশ বিশেষ পেয়েছে ভারত। এ রায়ের মাধ্যমে ২০০ নটিক্যাল মাইল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং উপকূল থেকে ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপানের তলদেশে অবস্থিত সব ধরনের প্রাণিজ ও খণিজ সম্পদের উপর সার্বভৌম অধিকার প্রতিষ্টা হয়েছে বাংলাদেশের।

পিসিএ’র বিচারক ছিলেন পাঁচজন। এদের মধ্যে আদালতের প্রধান জার্মানির প্রফেসর ড. রুডিগার উলফ্রাম। অন্যরা হলেন, ফ্রান্সের জ্যাঁ-পিয়েরে কট, ঘানার থমাস এ ম্যানসা, ভারতের ড. প্রেমারাজ শ্রীনিবাস রাও, অস্ট্রেলিয়ার প্রফেসর আইভান শীয়ারার। প্রথা অনুযায়ী বাংলাদেশ ও ভারত একজন করে বিচারক মনোনীত করে থাকে। বাংলাদেশের মনোনীত বিচারক ছিলেন, ঘানার থমাস এ ম্যানসা। তবে ভারতের মনোনীত বিচারক ড. প্রেমারাজ শ্রীনিবাস রাও এ রায়ের সঙ্গে কিছু অংশে দ্বিমত পোষণ করেন।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ রায়ের ফলাফল আনুষ্ঠানিককভাবে ঘোষণা করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। আরো উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মুস্তাফা কামাল, মেরিটাইম বিষয়ক সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশিদ আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'রায়ের ফলে বাংলাদেশ শেষ পর্যন্ত ১,১৮,৮১৩ বর্গ কিলোমিটারের বেশী টেরিটোরিয়াল সমুদ্র, ২০০ নটিক্যাল মাইল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং চট্রগ্রাম উপকূল থেকে ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপানের তলদেশে অবস্থিত সকল ধরনের প্রাণিজ ও অপ্রাণিজ সম্পদের উপর সার্বভৌম অধিকার প্রতিষ্ঠা করতে পেরেছে। ন্যায্যতা নিশ্চিত করার জন্য  ট্রাইব্যুনাল বিরোধপূর্ণ আনুমানিক ২৫,৬০২ বর্গ কিলোমিটার  সমুদ্র এলাকার মধ্যে ১৯,৪৬৭ বর্গ কিলোমিটার  সমুদ্র  এলাকা বাংলাদেশকে প্রদান করেছে'।

সংবাদ সম্মেলনে তিনি আশা করেন, সমুদ্রসীমা বেড়ে যাওয়ায় বাংলাদেশ এই অতিরিক্ত সমুদ্র এলাকার সম্পদ ব্যবহার করে অনেক উপকৃত হবে এবং এইসব সম্পদ ব্যবহারে অনেক সচেতন হবে।তিনি আশা করেন বাংলাদেশের নতুন এই অর্জন বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রেও অনেক অবদান রাখবে।







Facebook এ আমরা

আরও খবর


বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে রবিবার বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ শিক্ষা ভবন ঢাকায় সংগঠনের আওতাধীন সরকারী বিভিন্ন দপ্তর অধিদপ্তরে কর্মরত প্রধান সহকারী/উচ্চমান সহকারী/সহকারীসহ সমপদ ও উক্ত পদের ফিডার পদধারীদে

 

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত রাজধানীর বনানীতে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত। আগামী ৯ জুলাই চার্জ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে।

 

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’ ‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকদের দ্বারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ।’ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্র

 

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জ

 

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গম গবেষণা কেন্দ্রকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তর করার প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে কৃষিমন্ত্রী ব

 

অন্যান্য

বৈষম্যের কারণে পূর্ব পাকিস্তান বাংলাদেশ হতে পারলে সচিবালয়ের ন্যায় উচ্চমান সহকারীও প্রশাসনিক কর্মকর্তা হতে পারবে

দুই ছাত্রীকে ধর্ষণের মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত

‘অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক দ্বারা দেশ ক্ষতিগ্রস্ত’

দেশে ২৫ লাখ ৮৭ হাজার বেকার

সিলেট ও চট্টগ্রামে ভারী বর্ষণের সম্ভাবনা

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিল উত্থাপন

পুলিশে ৭৫ হাজার ৩০৬টি নতুন পদ সৃষ্টি

আজ রাত থেকে ১৮ ঘণ্টা সিম বিক্রি বন্ধ

‘ফিটনেসবিহীন নৌযান চলবে না’

বিক্রির আগেই টিকিট শেষ লঞ্চের

সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

এসি টিকিট যেন সোনার হরিণ

দেশের ভাবমূর্তিবিরোধী কিছু করবেন না : প্রধানমন্ত্রী

ঈদে নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিতে আট সুপারিশ

ঈদের আগে-পরে পাঁচ দিন বাল্কহেড কার্গো চলাচল বন্ধ

পাহাড় ধসে প্রাণহানিতে যুক্তরাষ্ট্র দূতাবাসের শোক

সাত দিনের মধ্যে ভোগান্তি নিরসনের নির্দেশ ভূমিমন্ত্রীর

বিআইডব্লিউটিসির অগ্রিম টিকিট ২২ জুন থেকে

জবাবদিহির জন্যই কর্মসম্পাদন চুক্তি: পাটমন্ত্রী

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft