Ads by tnews247.com
‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’

‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’

Wed June 14, 2017     

আপন জুয়েলার্সের সোনা আটকের ঘটনায় সাধারণ ব্যবসায়ীদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো স্বর্ণ ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযান চালানো হবে না বলেও আশ্বস্ত করেছেন তিনি। মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড এবং বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) বৈঠকে এ আশ্বাস দেন মো. নজিবুর রহমান। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু'মেন বিষয়টি জানিয়েছেন।

বৈঠকে এনবিআর চেয়ারম্যান বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আপন জুয়েলার্সের পাঁচটি শোরুমে শুল্ক গোয়েন্দার অভিযানে প্রায় ১৫.১৩ মণ সোনা জব্দ করা হয়েছে। এটাকে কেন্দ্র করে সাধারণ ব্যবসায়ীদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। সাধারণ ব্যবসায়ীদের মধ্যে অনেকে সততা ও সুনামের সাথে ব্যবসা করছেন। এনবিআর সব সময় এসব ব্যবসায়ীর পাশে থাকবে। সুনির্দিষ্ট কোনো অভিযোগ এবং অনুসন্ধানে প্রাপ্ত পর্যাপ্ত তথ্য ও প্রমাণ ছাড়া কোনো স্বর্ণ ব্যবসায়ীর প্রতিষ্ঠানে অভিযান চালানো হবে না। এ অবস্থাকে কেন্দ্র করে অন্য কেউ যেন অযথা হয়রানি না করে সেজন্য এনবিআর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সভায় জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট, আয়কর ও শুল্ক বিভাগের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, লুৎফর রহমান, পারভেজ ইকবাল এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান উপস্থিত ছিলেন।

ব্যবসায়ী নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি গঙ্গা চরণ মালাকার, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দীন প্রমুখ।

সভায় স্বর্ণ ব্যবসার বর্তমান সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় স্বর্ণ ব্যবসায়ীরা জানান, চোরাচালানের দায়ে শুল্ক গোয়েন্দা কর্তৃক আপন জুয়েলার্সের পাঁচটি শোরুম থেকে প্রায় ১৫.১৩ মণ সোনা আটকের পরিপ্রেক্ষিতে বিভিন্ন পর্যায়ে ভুল বার্তা যাওয়ায় সাধারণ স্বর্ণ ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ফলে স্বর্ণ ব্যবসা ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এ প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, এনবিআর স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে একযোগে কাজ করছে। স্বর্ণ ব্যবসা এ দেশে একটি ঐতিহ্যবাহী ব্যবসা। এনবিআর এবং সরকারের পক্ষ থেকে এই ক্ষেত্রকে আরো যুগোপযোগী ও অগ্রসর করার জন্য যাবতীয় ইতিবাচক ব্যবস্থা গ্রহণ করবে। ইতিমধ্যে অর্থমন্ত্রী জাতীয় সংসদে যুগোপযোগী স্বর্ণ নীতিমালা প্রণয়নের ঘোষণা দিয়েছেন। অচিরে এই নীতিমালা বাস্তব রূপ লাভ করবে।

অন্যদিকে, নতুন ভ্যাট আইনে ১৫% ভ্যাট আরোপের বিষয়ে ব্যবসায়ীরা বলেন, বর্তমানে স্বর্ণ ব্যবসায়ীরা ৫% হারে ভ্যাট প্রদান করছেন। কিন্তু ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইনে ১৫% ভ্যাট আরোপের ফলে সোনার দাম বেড়ে যাবে। ফলে অনেক ব্যবসা প্রতিষ্ঠান তীব্র প্রতিযোগিতার কারণে ক্ষতিগ্রস্ত এবং পার্শ্ববর্তী দেশে এই শিল্প স্থানান্তর হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ প্রসঙ্গে নজিবুর রহমান বলেন, নতুন ভ্যাট আইনে এই সেক্টরে দাম যেন না বাড়ে এবং একই সঙ্গে এই ভ্যাট আরোপের ফলে দাম বাড়ানোর জন্য শতবর্ষের এই শিল্পের কোনো ক্ষতি না হয় সে দিকে লক্ষ্য রাখা হবে। এই শিল্পের প্রতি জাতীয় রাজস্ব বোর্ড ও সরকারের সহানুভূতিশীল দৃষ্টি রয়েছে।






Facebook এ আমরা

আরও খবর


নতুন আইনে ভ্যাটের হার ১২ শতাংশ দাবি নতুন আইনে ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করার দাবি জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)।বুধবার বিকেল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বা

 

মে পর্যন্ত বস্ত্রখাত আয় ২৬.৪৬ বিলিয়ন ডলার বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, ‘এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী চলতি অর্থবছরে মে ২০১৭ পর্যন্ত বস্ত্রখাত থেকে অর্জিত বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ২৬.৪৬ বিলিয়ন

 

‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’ আপন জুয়েলার্সের সোনা আটকের ঘটনায় সাধারণ ব্যবসায়ীদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

 

সঞ্চয়পত্রের সুদের হার কমছে সঞ্চয়পত্রে সুদের হার আগামী মাস থেকে কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। সে অনুযায়ী সঞ্চয়পত্রে সুদের হার দেড় থেকে দুই শতাংশ কমানো হতে পারে।

 

‘কৃষকরা ধানের দাম বেশিই পেয়েছে’ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশে হৈ চৈ হচ্ছে মোটা চালের দাম বেশি কেন-এই নিয়ে। বলা হচ্ছে খাদ্য সংকটের কথা । কিন্তু কোথায় খাদ্য সংকট। কৃষকরা এবার ধানের দাম একটু বেশিই পেয়েছে

 

আপটায় সাড়ে ১০ হাজার পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্টের (আপটা) আওতায় ছয়টি দেশের বাজারে প্রবেশে পণ্যের শুল্ক সুবিধা বাড়ছে বাংলাদেশের। বর্তমানে ৪ হাজার ৬৪৮টি পণ্যে শুল্ক সুবিধা পেলেও আপটার দ্বিতীয় সংশোধনীর আওতায় বাংলা

 

অন্যান্য

নতুন আইনে ভ্যাটের হার ১২ শতাংশ দাবি

মে পর্যন্ত বস্ত্রখাত আয় ২৬.৪৬ বিলিয়ন ডলার

‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’

সঞ্চয়পত্রের সুদের হার কমছে

‘কৃষকরা ধানের দাম বেশিই পেয়েছে’

আপটায় সাড়ে ১০ হাজার পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ

১০০ ও ৫০০ টাকার নতুন নোট ইস্যু

জাল নোট প্রতিরোধে ব্যাংকের বিজ্ঞাপন

এক বছরে চার গুণ বেড়েছে এজেন্ট ব্যাংকিংয়ের লেনদেন

এফডিআই বেড়েছে সাড়ে ৪ শতাংশ

সোমবার ঢাকায় আসছে বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

মূলধন জোগাতে ৮ বছরে ১৪৬৫৫ কোটি টাকা

সবজির দাম ৬ থেকে ৮ টাকা বেড়েছে

ঈদ উপলক্ষে নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক

‘সোনালী ব্যাংকের ২০টি শাখার অবস্থা নাজুক’

রেলের ‍উন্নয়নে সাড়ে ৯৭ হাজার কোটি টাকার ৫৩ প্রকল্প

মাস ও বছরের হিসাবে রপ্তানি আয় বেড়েছে

ঈদ বোনাস ও বেতন-ভাতা ২০ জুন

বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট

রমজানে জাল নোট প্রতিরোধে তৎপরতার নির্দেশ

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft