Ads by tnews247.com
শিল্প ও ব্যবসা অনুকূল বাজেট : এফবিসিসিআই

শিল্প ও ব্যবসা অনুকূল বাজেট : এফবিসিসিআই

Fri June 2, 2017     

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, আমরা মনে করি বাজেটে যে বড় প্রকল্পগুলো নেওয়া হয়েছে সেগুলো যদি স্বল্প মেয়াদে বাস্তবায়ন করা যায় তাহলে এটি অবশ্যই ভালো বাজেট। অংশিকভাবে বলা যায়, এটা শিল্প ও ব্যবসা অনুকূল বাজেট।

বৃহস্পতিবার রাজধানীর এফবিসিসিআই ভবনে ২০১৭-১৮ প্রস্তাবিত বাজেটের ওপর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সংগঠনটির সভাপতি এ কথা বলেন।

মহিউদ্দিন বলেন, বাজেটে যে অসংগতি আছে সেগুলো আমরা বলেছি। এটা প্রস্তাবিত বাজেট; চূড়ান্ত বাজেটে আশা রাখি সেগুলো প্রতিফলিত হবে। এ সময় তিনি বেশ কয়েকটি প্রস্তাব তুলে ধরেন। তিনি বলেন, বাজেটের ওপর আমরা তাৎক্ষণিকভাবে এফবিসিসিআই’র পর্যবেক্ষণ তুলে ধরছি। পরবর্তীতে বাজেট ডকুমেন্টস, অর্থ বিল পর্যালোচনা এবং এফবিসিসিআই’র বাজেট এক্সপার্ট ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে আগামী ৩ জুন আমাদের প্রাথমিক মতামত তুলে ধরব। পরবর্তীতে বিশদ পর্যালোচনা এবং এফবিসিসিআই’র সদস্যভুক্ত চেম্বার ও অ্যাসোসিয়েশনের মতামতের আলোকে এফবিসিসিআই’র বিস্তারিত মতামত উপস্থাপন করা হবে।

তিনি আরো বলেন, বাজেট বাস্তবায়নে অর্থায়ন ও অর্থ ব্যয় সঠিকভাবে করতে না পারায় প্রতিবছরই বাজেট সংশোধন করতে হয়। এতে অর্থনৈতিক কার্যক্রমের ওপর যাতে নেতিবাচক প্রভাব না পড়ে সে বিষয়ে লক্ষ্য রাখা প্রয়োজন। বাজেট বাস্তবায়নে বছরের শুরু থেকেই সুষ্ঠু মনিটরিং জোরদার করা জরুরি। বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং তদারকের মান নিশ্চিত করতে হবে। অন্যথায় এই বিশাল বাজেট বাস্তবায়ন একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে।

মহিউদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রভৃতি খাতে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী আওতায় সুবিধাভোগীদের সংখ্যা এবং মাসিক ভাতার হার বৃদ্ধি করা হয়েছে। সেই সঙ্গে মুক্তিযোদ্ধাদের জন্য বছরে দুটি উৎসব ভাতার প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের মতো আগামী বাজেটেও নারী উদ্যোক্তাদের জন্য অর্থ বরাদ্দের জন্য অনুরোধ জানাচ্ছি।

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য ভৌত অবকাঠামো উন্নয়নের বিষয়ে বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা সঠিকভাবে বাস্তবায়িত হলে তা নিঃসন্দেহে বিনিয়োগ ও শিল্পায়ন এবং কর্মসংস্থান প্রক্রিয়া গতিশীল করবে। তবে এসব অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি ব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নেওয়ার জন্য আমরা সরকারকে আহ্বান জানাচ্ছি।

নবনির্বাচিত এ সভাপতি আরো বলেন, নতুন বাজেটে ঘাটতি দাঁড়াচ্ছে প্রায় ১ লাখ ১২ হাজার ২৭৬ কোটি টাকা যা জিডিপির ৫%। চলতি অর্থবছরের বাজেট ঘাটতির লক্ষ্যমাত্রা ছিল ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। বাজেট ঘাটতি পূরণের জন্য সরকারের ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার প্রবণতা বাড়তে পারে। অভ্যন্তরীণ ঋণ ব্যবস্থা থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা (ব্যাংক ব্যবস্থা থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা এবং জাতীয় সঞ্চয় প্রকল্প থেকে ৩০ হাজার ১৫০ কোটি টাকা) নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্যাংক খাতের ওপর নির্ভলশীলতা উৎপাদনশীল খাততে ক্ষতিগ্রস্ত করতে পারে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা যা চলতি বাজেটের লক্ষ্যমাত্রার (২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা) তুলনায় ১৮.৬৩%।

অন্যদিকে প্রস্তাবিত বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ন্ত্রিত করের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা, যা গত বছরের লক্ষ্যমাত্রা (২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা) তুলনায় ২২.০৭% বেশি।

মহিউদ্দিন বলেন, জাতীয় অর্থনীতির দুটি মূল উৎস রপ্তানি ও রেমিট্যান্সের প্রবৃদ্ধি বর্তমানে নিম্নমুখী। এছাড়াও সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগ কৃষি ফসল উৎপাদনে ব্যাপক ক্ষতিসাধন করেছে। এ অবস্থায় রাজস্ব আদায়ের এই উচ্চ লক্ষ্যমাত্রা অর্জন করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

প্রস্তাবিত বাজেটে শুধু ভ্যাট খাতেই রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯১ হাজার ২৫৪ কোটি টাকা, যা চলতি বছরে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা (৭২ হাজার ৭৬৪ কোটি) তুলনায় ২৫.৪২% বেশি। এছাড়া আয়কর খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫ হাজার ১৭৬ কোটি টাকা, যা চলতি বছরের (৭১ হাজার ৯৪০ কোটি টাকা) তুলনায় ১৮.৪০% বেশি এবং আমদানি শুল্ক খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার ২৩ কোটি টাকা, যা চলতি বছরের (২২ হাজার ৪৫০ কোটি টাকা) তুলনায় ৩৩.৭৩% বেশি ।

তিনি বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। ভ্যাটের বিষয়টি নিয়ে ব্যবসায়ী মহল সবচেয়ে বেশি উদ্বিগ্ন। নতুন ভ্যাট আইন বাস্তায়নের পূর্বে আইনের কিছু বিষয় সংশোধনের জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানিয়েছিলাম। কিন্তু বাজেটে সম্পূর্ণ না হলেও কিছুটা এসবের প্রতিফলন আমরা লক্ষ্য করেছি।






Facebook এ আমরা

আরও খবর


নতুন আইনে ভ্যাটের হার ১২ শতাংশ দাবি নতুন আইনে ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করার দাবি জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)।বুধবার বিকেল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বা

 

মে পর্যন্ত বস্ত্রখাত আয় ২৬.৪৬ বিলিয়ন ডলার বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, ‘এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী চলতি অর্থবছরে মে ২০১৭ পর্যন্ত বস্ত্রখাত থেকে অর্জিত বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ২৬.৪৬ বিলিয়ন

 

‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’ আপন জুয়েলার্সের সোনা আটকের ঘটনায় সাধারণ ব্যবসায়ীদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

 

সঞ্চয়পত্রের সুদের হার কমছে সঞ্চয়পত্রে সুদের হার আগামী মাস থেকে কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। সে অনুযায়ী সঞ্চয়পত্রে সুদের হার দেড় থেকে দুই শতাংশ কমানো হতে পারে।

 

‘কৃষকরা ধানের দাম বেশিই পেয়েছে’ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশে হৈ চৈ হচ্ছে মোটা চালের দাম বেশি কেন-এই নিয়ে। বলা হচ্ছে খাদ্য সংকটের কথা । কিন্তু কোথায় খাদ্য সংকট। কৃষকরা এবার ধানের দাম একটু বেশিই পেয়েছে

 

আপটায় সাড়ে ১০ হাজার পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্টের (আপটা) আওতায় ছয়টি দেশের বাজারে প্রবেশে পণ্যের শুল্ক সুবিধা বাড়ছে বাংলাদেশের। বর্তমানে ৪ হাজার ৬৪৮টি পণ্যে শুল্ক সুবিধা পেলেও আপটার দ্বিতীয় সংশোধনীর আওতায় বাংলা

 

অন্যান্য

নতুন আইনে ভ্যাটের হার ১২ শতাংশ দাবি

মে পর্যন্ত বস্ত্রখাত আয় ২৬.৪৬ বিলিয়ন ডলার

‘স্বর্ণ ব্যবসায়ীদের আতঙ্কের কারণ নেই’

সঞ্চয়পত্রের সুদের হার কমছে

‘কৃষকরা ধানের দাম বেশিই পেয়েছে’

আপটায় সাড়ে ১০ হাজার পণ্যে শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ

১০০ ও ৫০০ টাকার নতুন নোট ইস্যু

জাল নোট প্রতিরোধে ব্যাংকের বিজ্ঞাপন

এক বছরে চার গুণ বেড়েছে এজেন্ট ব্যাংকিংয়ের লেনদেন

এফডিআই বেড়েছে সাড়ে ৪ শতাংশ

সোমবার ঢাকায় আসছে বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

মূলধন জোগাতে ৮ বছরে ১৪৬৫৫ কোটি টাকা

সবজির দাম ৬ থেকে ৮ টাকা বেড়েছে

ঈদ উপলক্ষে নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক

‘সোনালী ব্যাংকের ২০টি শাখার অবস্থা নাজুক’

রেলের ‍উন্নয়নে সাড়ে ৯৭ হাজার কোটি টাকার ৫৩ প্রকল্প

মাস ও বছরের হিসাবে রপ্তানি আয় বেড়েছে

ঈদ বোনাস ও বেতন-ভাতা ২০ জুন

বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট

রমজানে জাল নোট প্রতিরোধে তৎপরতার নির্দেশ

সম্পাদক: মেহারাব খান মুন
৩৮ গরিব এ-নেওয়াজ এভিনিউ, উত্তরা, ঢাকা ১২৩০. ইমেইল: info@tnews247.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত tnews247.com ২০১৪
Hosted & Developed by N. I. Biz Soft